ঢাকার খিলগাঁওয়ে র‌্যাবের তল্লাশি চৌকিতে ‘জঙ্গি’ নিহত

আশকোনায় হামলার ২৪ ঘণ্টা না গড়াতেই রাজধানীর খিলগাঁওয়ে র‌্যাবের তল্লাশি চৌকিতে গুলিতে নিহত হয়েছেন একজন, যিনি আত্মঘাতী জঙ্গি বলে ধারণা করা হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকও নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 02:30 AM
Updated : 18 March 2017, 11:45 AM

শনিবার ভোর সাড়ে ৪টার দিকে ‘শেখের জায়গা’ মোড়ের কাছে তল্লাশি চৌকিতে হামলার চেষ্টাকারী নিহত হন বলে র‌্যাব-৩ এর অধিনায়ক তুহিন মোহাম্মদ মাসুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

হামলাকারীর দেহে বিস্ফোরক বাঁধা ছিল বলে র‌্যাব কর্মকর্তারা জানিয়েছেন। একদিন আগে আশকোনায় হামলাকারীর দেহেও বিস্ফোরক বাঁধা ছিল বলে তাকেও আত্মঘাতী জঙ্গি বলে সন্দেহ করছে পুলিশ।

র‌্যাব কর্মকর্তারা বলেন, ভোর ৪টা ৩৫ মিনিটে মোটর সাইকেল আরোহী ওই ব্যক্তি খিলগাঁওয়ের চেক পোস্টে ঢুকে পড়লে বাহিনীর সদস্যরা গুলি চালায়।

এই ঘটনায় দুই র‌্যাব সদস্য আহত হয়েছেন বলেও বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

নিহত যুবকের নাম-পরিচয় পাওয়া যায়নি।

নিহতের দেহ তোলা হচ্ছে পুলিশ ভ্যানে

হামলাকারী গুরুতর আহত হয়েছে বলে প্রথমে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছিল। পরে তার মৃত্যুর খবর নিশ্চিত করেন র‌্যাব কর্মকর্তা তুহিন।

র‌্যাব-৩ এর অপারেশন কর্মকর্তা এ এস এম সাখাওয়াত হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সে (হামলাকারী) হাত থেকে কিছু ছুড়ে মারার চেষ্টা করছিল, তখন তাকে চ্যালেঞ্জ করা হয়।

“পরে তার দেহে বাঁধা প্রচুর বিস্ফোরক পাওয়া গেছে।”

বোমা নিষ্ক্রিয় করতে নামছেন এক র‌্যাব সদস্য

র‌্যাব কর্মকর্তা তুহিন বলেন, “মোটর সাইকেল আরোহীকে বাধা দেওয়া হলেও সে তা না মানায় পরিস্থিতির কারণে তাকে ফায়ার করতে হয়, তখন সে মোটর সাইকেল নিয়ে পড়ে যায়।”

ডেমরা স্টাফ কোয়ার্টার থেকে রামপুরা পর্যন্ত একটি সড়ক রয়েছে। ওই সড়কের সঙ্গে খিলগাঁও থেকে আসা সড়কটি ‘শেখের জায়গা’য় এসে মিলেছে।

ঘটনাস্থলের কয়েকশ’ মিটার এলাকার মধ্যে কোনো স্থাপনা নেই। তবে লিংক রোডের মাথায় কয়েকটি চায়ের দোকান রয়েছে।

মোড় থেকে কয়েকশ’ মিটার দক্ষিণে ছিল র‌্যাবের অস্থায়ী তল্লাশি চৌকি। ওই ‘জঙ্গি’ মোড় থেকে মোটর সাইকেলে খিলগাঁওয়ের দিকে যাচ্ছিলেন বলে র‌্যাব জানায়।

সকালে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, র‌্যাব-পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থল ঘিরে রেখেছে। নিহত যুবকের নিথর দেহ পড়ে আছে মাটিতে। নিহতের মাথা সড়কের দিকে এবং পা জমিতে ছিল।

মাথার পাশেই ব্যাগটি ছিল; পাশে পড়ে ছিল মোটর সাইকেলটি। টিভিএস ব্র্যান্ডের মোটর সাইকেলটির কোনো নম্বর প্লেট ছিল না।

কয়েকশ মিটার দূরের এক দোকানি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গভীর ঘুমে থাকায় আমি গোলাগুলির কোনো আওয়াজ পাইনি।”

ঘটনার কিছু সময় পর শোরগোল শুনে ঘুম ভাঙে তার। তখন থেকে সড়কটি আইনশৃঙ্খলা বাহিনী বন্ধ করে দেয় বলে স্থানীয় ওই দোকানি জানান।

উদ্ধার বোমার বিস্ফোরণ

হামলাকারীর সঙ্গে পাওয়া বোমা সকাল সাড়ে ১১টার দিকে ঘটনাস্থল থেকে দেড়শ মিটার উত্তরে ফাঁকা জায়াগাতে বালুভর্তি বস্তা দিয়ে বিস্ফোরণ ঘটিয়ে নষ্ট করেন বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা।

চট্টগ্রামের সীতাকুণ্ডে জঙ্গি আস্তানায় অভিযানের পর শুক্রবার দুপুরে জুমার নামাজের আগে ঢাকার আশকোনায় হজ ক্যাম্পের কাছে যে জায়গায় র‌্যাবের নতুন সদর দপ্তরের নির্মাণ কাজ চলছে, সেখানে র‌্যাবের ব্যারাকের সীমানায় ঢুকে পড়ার পর শরীরে বাঁধা বোমার বিস্ফোরণে নিহত হন সন্দেহভাজন এক জঙ্গি।

আশকোনায় র‌্যাবের এই ব্যারাকেই হয় হামলা

গত বছর গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার পর র‌্যাব-পুলিশের টানা অভিযানে জঙ্গিদের প্রকাশ্য তৎপরতা স্তিমিত হয়ে পড়লেও সম্প্রতি গাজীপুরের টঙ্গীতে জঙ্গিনেতা মুফতি আব্দুল হান্নানকে ছিনিয়ে নিতে প্রিজন ভ্যানে বোমাহামলা হয়েছিল।

এরপর কুমিল্লার চান্দিনায় একটি বাসে তল্লাশির সময় পুলিশকে লক্ষ্য করে বোমা ছুড়েছিল সন্দেহভাজন দুই জঙ্গি।

চান্দিনায় বাস থেকে নেমে হাতে বোমা নিয়ে পুলিশের দিকে মারার হুমকি এক জঙ্গির

ওই দুজনের দেওয়া তথ্যে চট্টগ্রামের মিরসরাইয়ে একটি জঙ্গি আস্তানায় গত সপ্তাহে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করে পুলিশ।

মিরসরাইয়ে উদ্ধার বোমার বিস্ফোরণ ঘটাচ্ছেন পুলিশের এক সদস্য

তারপর দুদিন আগে সীতাকুণ্ডে দুটি জঙ্গি আস্তানায় অভিযান চালানো হয়। সেখানে চারজন নিহত হন, তাদের অন্তত দুজন আত্মঘাতী হন বলে পুলিশ জানায়। এছাড়া গ্রেপ্তার হন এক দম্পতি।

সীতাকুণ্ডে অভিযানের সময় বিস্ফোরণ; জঙ্গিরাই আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় বলে পুলিশের দাবি

শুক্রবার সংঘটিত আশকোনায় ‘আত্মঘাতী হামলা’র খবর আইএসের মুখপত্র আমাক-এ এসেছে বলে খবর দিয়েছে সাইট ইন্টেলিজেন্স গ্রুপ। তবে হামলায় আইএসের সম্পৃক্ততার খবর বরাবররের মতোই নাকচ করেছে বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনী।