কুনিও হত্যা: ডেথ রেফারেন্স হাই কোর্টে

রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলার ডেথ রেফারেন্স হাই কোর্টে এসেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2017, 04:53 PM
Updated : 7 March 2017, 04:53 PM

মঙ্গলবার রংপুরের বিশেষ জজ আদালত থেকে এই ডেথ রেফারেন্স পাঠানো হয়।

ডেথ রেফারেন্সের নথি গ্রহণ করে হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় তা পাঠিয়ে দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন।

হাই কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ সাংবাদিকদের বলেন, “ডেথ রেফারেন্সের নথি পেয়েছি। এখন সংশ্লিষ্ট শাখা পেপারবুক প্রস্তুতের উদ্যোগ নেবে।”

অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক প্রস্তুত করা হবে কি না- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, “এ বিষয়ে প্রধান বিচারপতি সিদ্ধান্ত দিলে তখন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।”

এই বিদেশিকে হত্যার দায়ে পাঁচ জঙ্গিকে মৃত্যুদণ্ড দিয়ে গত ২৮ ফেব্রুয়ারি রায় দেয় রংপুরের আদালত। দণ্ডিতরা সবাই জেএমবির সদস্য।

তারা হলেন নিষিদ্ধ দলটির রংপুর অঞ্চলের কমান্ডার মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী (৩৩), সদস‌্য ইছাহাক আলী (৩৪), লিটন মিয়া ওরফে রফিক (৩২), সাখাওয়াত হোসেন (৩০) এবং আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব (২৪)। এদের মধ্যে বিপ্লব পলাতক।

রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারি গ্রামে ২০১৫ সালের ৩ অক্টোবর গুলি করে হত্যা করা হয় ৬৬ বছর বয়সি জাপানি কুনিও হোশিকে।

ঢাকায় ইতালীয় নাগরিক চেজারে তাভেল্লা হতাকাণ্ডের পাঁচ দিনের মাথায় একই কায়দায় রংপুরে জাপানি নাগরিক হত‌্যার ওই ঘটনা সে সময় আন্তর্জাতিক গণমাধ‌্যমেও আলোড়ন তোলে।

রায়ের পর্যবেক্ষণে বিচারক বলেন, “দেশকে অস্থিতিশীল করার পাশাপাশি দেশের অর্থনীতিকে দুর্বল করাই ছিল বিদেশি নাগরিক কুনিও হোশিকে হত্যার উদ্দেশ্য।”