সার্চ কমিটিতে নাম দেওয়ার সময় বাড়ল

নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে রাজনৈতিক দলগুলোর নাম জমা দেওয়ার সময় বেড়েছে চার ঘণ্টা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2017, 01:17 PM
Updated : 30 Jan 2017, 01:25 PM

রাষ্ট্রপতির সঙ্গে ইসি গঠন নিয়ে সংলাপে অংশ নেওয়া ৩১টি রাজনৈতিক দল মঙ্গলবার বিকাল ৩টা পর্যন্ত পাঁচজন করে নাম প্রস্তাব করতে পারবে। 

এর আগে মঙ্গলবার বেলা ১১টার মধ্যে এই নাম মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবের (প্রশাসন ও বিধি) কাছে জমা দিতে চিঠি পাঠানো হয়েছিল দলগুলোকে।

সোমবার বিকালে ‌সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে ১২ বিশিষ্ট ব‌্যক্তির সঙ্গে সার্চ কমিটির সদস্যদের বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সময় বাড়ানোর এই সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, “নাম জমা দেওয়ার সময় চার ঘণ্টা বাড়ানো হয়েছে। মঙ্গলবার বিকাল ৩টা পর্যন্ত রাজনৈতিক দলগুলো মন্ত্রিপরিষদ বিভাগে নাম জমা দিতে পারবে।”

দলগুলোর কাছ থেকে পাওয়া নাম যাচাই-বাছাই করে রাষ্ট্রপতির গঠিত ছয় সদস‌্যের সার্চ কমিটি ৮ ফেব্রুয়ারির মধ্যে তাদের সুপারিশ জমা দেবে। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

এই সার্চ কমিটি নিয়ে আশাবাদী না হলেও তাদের আহ্বানে সাড়া দিয়ে নতুন নির্বাচন কমিশনার নিয়োগে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের দলগুলো নামের প্রস্তাব পাঠাবে বলে ইতোমধ‌্যে জানিয়েছে।

আর সোমবার রাতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের যৌথসভায় এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে ক্ষমতাসীন দলের নেতারা আভাস দিয়েছেন।

কাজী রকিব উদ্দিন আহমেদ নেতৃত্বাধীন বর্তমান কমিশনের মেয়াদ শেষে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে নতুন যে ইসি দায়িত্ব নেবে, তাদের অধীনেই আগামী একাদশ জাতীয় নির্বাচন হবে।