তাপদাহ: ৫-৮ জুন প্রাথমিক বিদ্যালয় বন্ধ

তীব্র তাপদাহের কারণে ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2023, 09:38 AM
Updated : 4 June 2023, 09:38 AM

দেশজুড়ে তীব্র তাপদাহের কারণে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয় চার দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

আগামী ৫ থেকে ৮ জুন দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে বলে রোববার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশব্যাপী বিদ্যমান তীব্র তাপদাহের কারণে কোমলমতি ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম আগামী সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকবে।

দেশজুড়ে তীব্র গরম ও তাপদাহের কারণে সারাদেশে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের সব খেলাও স্থগিত করা হয়েছে। শনিবার থেকে এ টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিল।

বর্ষা আসার আগে গত ২৯ মে থেকে দেশের বিস্তীর্ণ অঞ্চলে চলছে তাপপ্রবাহ, ভ্যাপসা গরমে জনজীবনে উঠেছে নাভিশ্বাস।   

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার রাজশাহী, নওগাঁ, নীলফামারী ও দিনাজপুর জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বইছে। ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগসহ রংপুর ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং মৌলভীবাজার, চাঁদপুর ও নোয়াখালী জেলাসর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

শনিবার রাজশাহীতে দেশের সর্বোচ্চ ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস।  

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী পাঁচ থেকে ছয় দিন তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্থিকর অনুভূতিও অব্যাহত থাকতে পারে।