প্রশ্নফাঁস: আত্মসমর্পণের পর বুয়েট শিক্ষক নিখিলের জামিন

অভিযোগপত্রে নাম আসার পর আদালত এ শিক্ষকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2023, 02:28 PM
Updated : 5 March 2023, 02:28 PM

সরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন বুয়েট শিক্ষক নিখিল রঞ্জন ধর।

রোববার শুনানি শেষে এ আদেশ দেন ঢাকা মহানগর হাকিম মাহবুব আহমেদ।

এ দিন অধ্যাপক নিখিল আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। তার জামিন চেয়ে শুনানি করেন তুহিন হাওলাদার।

শুনানিতে দাবি করা হয়, নিখিল রঞ্জন ধর প্রশ্নফাঁস করেননি। তার কাছ থেকে কেউ প্রশ্ন পায়নি বা নেয়নি। তিনি কোনো টাকাও নেননি। বয়স্ক মানুষ, নানা রোগে আক্রান্ত।

আইনজীবী তুহিন বলেন, আসামি রবিউল যে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন তাতে বলা হয়, প্রশ্নগুলো চুরির পর রবিউল নিজে বাজারে বিক্রি করে। সুতরাং নিখিল রঞ্জন ধরের সম্পৃক্ততা নাই। আসামি দেলোয়ার স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এই শিক্ষকের কথা যা বলেছে, তা ঠিক নয়। কারণ দেলোয়ার ঘটনাস্থলে ছিল না অথচ তার স্বীকারোক্তিতে এসেছে সে ঘটনার প্রত্যক্ষদর্শী।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় ২০২১ সালের ৬ নভেম্বর ঢাকায় বিভিন্ন কেন্দ্রে রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকে অফিসার (ক্যাশ) নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে বুয়েটের এ শিক্ষকদের বিরুদ্ধে।

এ ঘটনায় দায়ের করা মামলায় সম্পূরক অভিযোগপত্রে নাম আসার পর নিখিল রঞ্জনের বিরুদ্ধে গত ৫ ফেব্রুয়ারি গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল আদালত। এর আগে তাকে বাদ দিয়েই অভিযোগপত্র দিয়েছিলেন ডিবির তদন্ত কর্মকর্তা।

গত ২৪ জানুয়ারি ওই অভিযোগপত্র জমার পরদিন ঢাকার মহানগর হাকিম শহিদুল ইসলাম বিষয়টি নিয়ে প্রশ্ন তোলেন। রাষ্ট্রপক্ষের কাছে তিনি জানতে চান, অভিযোগপত্র থেকে বুয়েট শিক্ষক অধ্যাপক নিখিলকে কেন, কীভাবে বাদ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে আরও তদন্ত করে ৫ ফেব্রুয়ারির মধ্যে আদালতে সম্পূরক অভিযোগপত্র জমা দিতে নির্দেশ দেন বিচারক। এরপর ৩১ জানুয়ারি অধ্যাপক নিখিলের নাম অন্তর্ভুক্ত করে নতুন করে অভিযোগেপত্র দেন তদন্তকারী সংস্থা ডিবির কর্মকর্তা এসআই শামীম।

তার ভাষ্য, ওই মামলায় গ্রেপ্তার অন্য আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দির ভিত্তিতে ঊর্ধ্বতনদের অনুমোদন নিয়ে অধ্যাপক নিখিলের নাম অভিযোগপত্রে যুক্ত করা হয়।

তবে এর আগে ২৫ জানুয়ারি ডিবির এই কর্মকর্তা বলেছিলেন, আসামি দেলোয়ার হোসেনের স্বীকারোক্তিমূলক জবানবন্দি যাচাই-বাছাই করে প্রশ্ন ফাঁসের ঘটনায় অধ্যাপক নিখিলের জড়িত থাকার কোনো প্রমাণ বা অভিযোগ তিনি পাননি।

রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের এক হাজার ৫১১ জন অফিসার (ক্যাশ) নিয়োগের ওই প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিয়েছিলেন এক লাখ ১৬ হাজার ৪২৭ জন। ২০২১ সালের ৬ নভেম্বর পরীক্ষা শেষে পরীক্ষার্থীরা প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তুললে তদন্তে নামে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। প্রশ্নপত্র ফাঁসের প্রমাণ পেয়ে ঢাকাসহ আশেপাশের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে প্রশ্ন ফাঁস চক্রের বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করে।

পরে প্রশ্ন ফাঁস করে উত্তর বিক্রির অভিযোগে আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিস সহায়ক দেলোয়ার হোসেন, পারভেজ মিয়া ও প্রেসকর্মী রবিউল আউয়ালকে জিজ্ঞাসাবাদে ‘চাঞ্চল্যকর’ তথ্য পাওয়ার কথা জানায় ডিবি। ওই তদন্তেই বুয়েটের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান নিখিল রঞ্জনের নাম আসে।

পরে ২১ নভেম্বর তাকে বিভাগপ্রধানের পদ থেকে সরিয়ে ঘটনা তদন্তে কমিটি গঠন করে বুয়েট প্রশাসন।

প্রশ্ন ফাঁসের ওই ঘটনায় সেসময় রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার জানে আলম মিলন (৩০), পূবালী ব্যাংকের সিনিয়র অফিসার মোস্তাফিজুর রহমান মিলন (৩৮) ও রাইসুল ইসলাম স্বপন (৩৬) এবং জনতা ব্যাংকের গুলশান শাখার অফিসার শামসুল হক শ্যামলকে (৩৪) গ্রেপ্তার করা হয়।

এরপর ২৪ জানুয়ারি অভিযোগপত্র দেওয়ার পর আদালতের নির্দেশে ৩১ জানুয়ারি অধ্যাপক নিখিলের নাম অন্তর্ভুক্ত করে নতুন করে অভিযোগেপত্র দেন তদন্ত কর্মকর্তা।

গত ৫ ফেব্রুয়ারি এ মামলায় ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করে আদালত। তাদের মধ্যে অধ্যাপক নিখিল পলাতক থাকায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। 

অন্য আসামিরা হলেন- আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়ের আইসিটি টেকনিশিয়ান মুক্তারুজ্জামান রয়েল, অফিস সহায়ক (পিয়ন) দেলোয়ার হোসেন, কর্মী রবিউল আউয়াল, জনতা ব্যাংকের গুলশান শাখার কর্মকর্তা শামসুল হক শ্যামল, রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার জানে-আলম মিলন, পূবালী ব্যাংকের ইমামগঞ্জ শাখার প্রিন্সিপাল অফিসার মো. মোস্তাফিজুর রহমান, ঢাকা কলেজের সাবেক শিক্ষার্থী আব্দুল্লাহ আল জাবের ওরফে জাহিদ, পারভেজ মিয়া, মিজানুর রহমান মিজান, মোবিন উদ্দিন, সোহেল রানা, পরীক্ষার্থী রাইসুল ইসলাম স্বপন, রাশেদ আহমেদ বাবলু, জাহাঙ্গীর আলম জাহিদ ও রবিউল ইসলাম রবি। 

Also Read: প্রশ্নফাঁস: বুয়েট শিক্ষক নিখিলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

Also Read: প্রশ্নফাঁস: আদালত প্রশ্ন তোলার পর অভিযোগপত্রে অধ্যাপক নিখিলের নাম

Also Read: প্রশ্নপত্র ফাঁস: বুয়েট শিক্ষক নিখিলকে অব্যাহতির কারণ জানতে চায় আদালত

Also Read: ব্যাংক পরীক্ষার প্রশ্ন ফাঁস: বুয়েট শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা

Also Read: ব্যাংকের প্রশ্নফাঁস আহসানউল্লাহ থেকে, মুখস্থের জন্য ‘গোপন বুথ’: ডিবি

Also Read: প্রশ্ন ফাঁস: ব্যাংক কর্মকর্তাসহ আরও ৩ জন রিমান্ডে

Also Read: ব্যাংকের প্রশ্নফাঁস: মূলহোতাসহ ২ আসামির ‘স্বীকারোক্তি’