ভোটের আগে নতুন গাড়ি পাচ্ছেন ডিসি, ইউএনওরা

সংবাদপত্রে প্রকাশিত খবর বলছে, ২৬১টি গাড়ি কিনতে সব মিলিয়ে ব্যয় হবে ৩৮০ কোটি টাকা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2023, 03:59 PM
Updated : 11 Oct 2023, 03:59 PM

নির্বাচনের আগে জেলা প্রশাসকের কার্যালয় ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ব্যবহারের জন্য ‘জরুরি ভিত্তিতে’ ২৬১টি এসইউভি কিনছে সরকার।

সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে এসব গাড়ি কিনতে বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে একটি প্রস্তাব পাস হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকও হয়েছে এদিন। সেখানে বিভিন্ন মন্ত্রণালয়ের ১৫টি ক্রয় সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয় বলে অর্থমন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন।

সাধারণত এসব বৈঠক শেষে একটি সংবাদ সম্মেলনে বৈঠকের বিস্তারিত তুলে ধরা হলেও এদিন তা হয়নি।

পরে যোগাযোগ করা হলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত বৈঠকে জেলা প্রশাসক ও ইউএনওদের জন্য গাড়ি কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এসব গাড়ি কিনতে কত টাকা খরচ হবে প্রশ্ন করলে অতিরিক্ত সচিব বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত বৈঠকে দামের বিষয়ে আলোচনা হয় না।

সভার নোটিস থেকে জানা যায়, উন্মুক্ত দরপত্র আহ্বান ছাড়াই সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণ করে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা (পিপিআর), ২০০৮ এর বিধি ৭৬(২)-এর ক্ষমতবলে তফসিল ২ এ নির্ধারিত মূল্যসীমার অতিরিক্ত দামে এসব গাড়ি কেনা হবে।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে একাধিক সংবাদপত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী, ডিসি, ইউএনওদের এবার দেওয়া হবে ২৭০০ সিসির গাড়ি, যা গ্রেড-১ ও ২ (সচিব ও অতিরিক্ত সচিব) পদমর্যাদার কর্মকর্তাদের প্রাধিকার। প্রতিটি গাড়ির মূল্য ধরা হয়েছে এক কোটি ৪৫ লাখ টাকা এবং রেজিস্ট্রেশন ফি ৮০ হাজার ৫শ টাকা।

এ হিসাবে একটি গাড়ি কিনতে মোট ব্যয় হবে এক কোটি ৪৫ লাখ ৮৪ হাজার ৫শ টাকা। ২৬১টি গাড়ি কিনতে সব মিলিয়ে ব্যয় হবে ৩৮০ কোটি টাকা।