মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী কমলেও বেড়েছে মাদ্রাসায়

এ সময়ে উচ্চ মাধ্যমিকে ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2024, 02:53 PM
Updated : 28 March 2024, 02:53 PM

মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়গুলোতে গত চার বছরে ১০ লাখেরও বেশি শিক্ষার্থী কমলেও এ সময়ে মাদ্রাসায় শিক্ষার্থী বেড়েছে আড়াই লাখেরও বেশি। 

এ সময়ে উচ্চ মাধ্যমিকে ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে। 

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ‘বাংলাদেশ শিক্ষা পরিসংখ্যান-২০২৩’ এর খসড়া প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

বৃহস্পতিবার ব্যানবেইসের সম্মেলন কক্ষে ব্যুরোর পরিসংখ্যান বিভাগের প্রধান শেখ মো. আলমগীর খসড়া প্রতিবেদন তুলে ধরেন। 

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, করোনাভাইরাস মহামারী শুরুর আগে ২০১৯ সালে দেশে মাধ্যমিক স্কুলগুলোতে মোট শিক্ষার্থী ছিল ৯২ লাখ ৩ হাজার ৪২৭ জন। চার বছর পর ২০২৩ সালে এ সংখ্যা কমে দাঁড়িয়েছে ৮১ লাখ ৬৬ হাজার ১৮৮ জনে। অর্থাৎ চার বছরে ১০ লাখ ৩৭ হাজার ২৩৯ জন শিক্ষার্থী কমেছে। 

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে মাদ্রাসায় শিক্ষার্থীর সংখ্যা ছিল ২৭ লাখ ৫৮ হাজার ৫০৪ জন। ২০১৯ সালে তা ছিল ২৪ লাখ ৯১ হাজার ২৬৮ জন। অর্থাৎ চার বছরের ব্যবধানে মাদ্রাসায় ২ লাখ ৬৭ হাজার ২৩৬ জন শিক্ষার্থী বেড়েছে। 

তবে বিদ্যালয়ে শিক্ষার্থী কমে মাদ্রাসায় বাড়ার কারণ তুলে ধরা হয়নি খসড়া প্রতিবেদনে। 

ব্যানবেইসের কর্মকর্তা আলমগীর বলেন, “আমরা যে তথ্য পেয়েছি, সেগুলো আমরা উপস্থাপন করেছি। কী কারণে মাধ্যমিকের শিক্ষার্থী কমেছে, তার কারণ আমরা বিশ্লেষণ করিনি। 

“তবে ১১-১৫ বছর বয়সীদের জনসংখ্যাও কমেছে। সে কারণে এই সংখ্যা কমতে পারে। আবার করোনাভাইরাসেরও প্রভাব এখানে থাকতে পারে।” 

করোনাভাইরাস মহামারীর কারণে ২০২০ সালের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রাখা হয়। পরে অনলাইনে পাঠদান চালু ছিল দীর্ঘ সময়। প্রায় দেড় বছর পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। 

খসড়া প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৯ থেকে ২০২৩ সালে দেশের স্কুল ও কলেজগুলোতে প্রায় ১ লাখ ৮০ হাজার শিক্ষার্থী বেড়েছে। তবে বিশ্ববিদ্যালয়ে এই চার বছরে ১ লাখ ১০ হাজারেরও বেশি শিক্ষার্থী কমেছে। 

অনুষ্ঠানে ব্যানবেইসের পরিসংখ্যান বিভাগের আলমগীর জানান, মাধ্যমিক স্কুলগুলোতে ২০১৯ সালের তুলনায় ২০২৩ সালে ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যা ৫ শতাংশ কমেছে। 

উচ্চ মাধ্যমিকে আবার ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। ২০১৯ সালে মোট শিক্ষার্থীর ১৮ দশমিক ৫৫ শতাংশ ঝরে পড়েছিল। ২০২৩ সালে এটি বেড়ে হয়েছে ২১ দশমিক ৫১ শতাংশ।