দুই জঙ্গি পালানোর পর ‘রেড অ্যালার্ট’, পুরস্কার ঘোষণা

অন্য মামলার শুনানিতে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালে আনা হয়েছিল দণ্ডিত দুই জঙ্গিকে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2022, 10:44 AM
Updated : 20 Nov 2022, 10:44 AM

ঢাকার আদালত এলাকায় ‘পুলিশের চোখে স্প্রে মেরে’ পালিয়ে যাওয়া মৃতুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করেছে পুলিশ।

মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ কমিশনার মো. ফারুক হোসেন বলেন, দুই জঙ্গিকে ধরিয়ে দিতে পারলে ১০ লাখ করে ২০ লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এই পুরস্কার ঘোষণা করেছেন।

এদিকে দুই আসামির পালানোর ঘটনায় ‘রেড অ্যালার্ট জারি করা হয়েছে জানিয়ে ঢাকার পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, “তাদের ধরতে বিভিন্ন জায়গায় তল্লাশি চলছে। এ বিষয়ে আমরা সবার সহযোগিতা চাই।”

Also Read: ‘পুলিশের চোখে স্প্রে মেরে’ পালিয়েছে দীপন ও অভিজিৎ হত্যায় মৃতুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি

পালিয়ে যাওয়া দুই আসামি হলেন: মইনুল হাসান শামীম ওরফে সামির ওরফে ইমরান এবং আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব।

তাদের মধ্যে মইনুল হাসান শামীমের বাড়ি সুনামগঞ্জের ছাতক উপজেলার মাধবপুর গ্রামে। আর আবু ছিদ্দিক সোহেলের বাড়ি লালমনিরহাটের আদিতমারী উপজেলার ভেটেশ্বর গ্রামে।

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এ দুই সদস্য দীপন হত্যায় মৃতুদণ্ডপ্রাপ্ত আসামি। লেখক অভিজিৎ রায় হত্যা মামলাতেও আবু সিদ্দিক সোহেলের ফাঁসির রায় হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ কমিশনার মো. ফারুক হোসেন বলেন, অন্য মামলার শুনানিতে হাজির করতে ওই দুই আসামিকে কাশিমপুর কারাগার থেকে আদালতে আনা হয়েছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের বলেন, “কয়েকজন জঙ্গি, যাদের আমরা গ্রেপ্তার করেছিলাম, আমি যতটুকু জানি, আদালত তাদের ফাঁসির আদেশ দিয়েছেন। আনসারুল্লাহ বাংলা টিমের দুজন ছিল। বিচারকের সামনে হাজিরা শেষে আবার যখন তাদের নির্দিষ্ট রুমে নিয়ে যাচ্ছিল, তখন দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যদের কেমিকেল ছুড়ে অজ্ঞান করে তাদের নিয়ে পালিয়ে যায় তাদেরই কয়েকজন সমর্থক।

“ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে আমরা রেড অ্যালার্ট জারি করেছি। আমরা বর্ডার এলাকাগুলোতেও বলে দিয়েছি। তারা যেন আমাদের দেশ থেকে পালিয়ে যেতে না পারে।”

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “ঘটনাটি দুঃখজনক। যদি কারো অবহেলা থাকে, গাফিলতি থাকে, যদি কেউ ইচ্ছা করে এই কাজটি করে থাকেন, তার উপযুক্ত ব্যবস্থা আমরা গ্রহণ করব। নিশ্চয় আমরা তদন্ত কমিটি করব, সে অনুযায়ী ব্যবস্থা নেব। আমাদের পুলিশ হন্যে হয়ে খুঁজছে তাদের। শিগগির তাদের ধরতে পারব বলে আমরা বিশ্বাস করি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক