রোহিঙ্গা সঙ্কটে বাংলাদেশকে সমর্থন দিয়ে যাবে জাপান: ফুমিও কিশিদা

বাংলাদেশের প্রচেষ্টাকে আমরা সমর্থন দিয়ে যাব,” বলেন জাপানের প্রধানমন্ত্রী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2023, 03:43 PM
Updated : 26 April 2023, 03:43 PM

বাংলাদেশে আশ্রয় নিয়ে থাকা রোহিঙ্গা শরণার্থীদের তাদের দেশ মিয়ানমারে ফেরত পাঠানোর পক্ষে জাপানের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

তিনি বলেছেন, বাংলাদেশ ও জাপান তাদের সম্পর্ককে কৌশলগত অংশীদারত্বে উন্নীত করেছে।

বাসস জানায়, রোববার টোকিওতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে তিনি এ কথা বলেন।

ফুমিও কিশিদা বলেন, "বাংলাদেশ মিয়ানমার থেকে আসা প্রায় এক মিলিয়ন বাস্তুচ্যুত মানুষকে আশ্রয় দিয়েছে। বাংলাদেশের প্রচেষ্টাকে আমরা সমর্থন দিয়ে যাব।”

বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার পাশাপাশি আন্তর্জাতিক মহলে সহযোগিতা সম্প্রসারণে একসঙ্গে কাজ করার কথাও বলেন জাপানের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আইনের শাসনের ওপর ভিত্তি করে অবাধ ও উন্মুক্ত আন্তর্জাতিক পরিকাঠামো বজায় রাখার লক্ষ্যে কৌশলগত অংশীদার হিসেবে কাজ করার বিষয়ে বৈঠকে উভয় পক্ষই তাদের অঙ্গীকার ব্যক্ত করেছে।

গত মাসে ঘোষিত ইন্দো-প্যাসিফিক রূপরেখার ভিত্তিতে দুই দেশ বড় পরিসরে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করতে সম্মত হয়েছে বলেও জানান ফুমিও কিশিদা।

তিনি বলেন, জাপান-বাংলাদেশ অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তির সম্ভাবনা নিয়ে দুই দেশই গভীরভাবে কাজ করতে সম্মত হয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী বলেন, “উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়নের মধ্য দিয়ে বাংলাদেশ একটি আকর্ষণীয় বিনিয়োগ গন্তব্য হয়ে উঠেছে। তাই আমাদের প্রত্যাশা, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং বিনিয়োগ পরিবেশের উন্নতি দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ককে আরও শক্তিশালী করবে।”