বাংলা অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী হয়ে গেল

পুরস্কৃত হলো ১৪৬ শিক্ষার্থী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2023, 02:47 PM
Updated : 18 March 2023, 02:47 PM

ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্সনের শিক্ষার্থীদের অংশগ্রহণে বাংলা অলিম্পিয়াডের দ্বাদশ আসরের পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বিজয়ী ১৪৬ শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের পরিবেশনায় মুগ্ধ হয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, “পাঠ্যবইয়ের বাইরে সৃজনশীলতার অনুশীলন শিক্ষার্থীদের পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলে। বাংলা অলিম্পিয়াড ইংরেজি মাধ্যম এবং ইংরেজি ভার্সন স্কুলগুলোকে নিয়ে এক অসাধারণ আয়োজন। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীরা যতটা সহজে ইংরেজি শিখতে পারে, বাংলাটা সাধারণত তাদের এতটা ভালো হয় না।’’

অনুষ্ঠানে ক্রিকেটার ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা বলেন, “আমি বাংলায় কথা বলি, বাংলা আমার অহংকার। খেলাধুলার জন্য নানা দেশে গিয়ে বাধ্য হয়ে ইংরেজি বলি।

“কিন্তু বাংলা আমার সবচেয়ে বড় অহংকারের জায়গা। আবারো জন্ম নেওয়ার যদি কোনো সুযোগ থাকতো, তাহলে বার বার নয়, হাজারবার আমি বাংলায় জন্ম নিতে চাইব।”

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক হাকিম আরিফ বলেন, “এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে দেখেছি- শিক্ষার্থীরা বাংলা ভাষাকে কতোটা ভালোবাসে। ভাষা মানুষের আত্মপরিচয়। আমাদের ইনস্টিটিউটের অন্যতম লক্ষ্য মাতৃভাষাগুলোকে প্রতিষ্ঠা করা। ফলে এবার আমরা বাংলা অলিম্পিয়াডের সহযোগী হয়েছি।”

গত ১২ বছর ধরে বিভিন্ন ক্যাটাগরিতে এ প্রতিযোগিতা আয়োজন করে আসছে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ।

দেশের ৭০টি স্কুলের সহস্রাধিক শিক্ষার্থী এবারের আয়োজনে অংশগ্রহণ করেছে জানিয়ে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের অধ্যক্ষ রোকসানা জারিন বলেন, “বাংলা ভাষাচর্চার এই প্রতিযোগিতার এক যুগপূর্তির আয়োজন করতে পেরে আমরা আনন্দিত ও গর্বিত। আমরা মনে করি, এক যুগ ধরে এতোবড় একটা প্রতিযোগিতার আয়োজন করে আমাদের স্কুল বাংলাভাষা ও সংস্কৃতিচর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।”

অনুষ্ঠানে বিরতি দিয়ে বিজয়ী শিক্ষার্থীরা পরিবেশন করে মনোমুগ্ধকর নাচ, সঙ্গীত ও আবৃত্তি।

বিজয়ী যারা

রচনা লেখা, আবৃত্তি, নাচ, গান, অঙ্কন, সাধারণ প্রশ্নোত্তর ও উপস্থিত বক্তৃতা বিষয়ে বয়সভিত্তিক বিভিন্ন ক্যাটাগরিতে প্রথম হয় ২৯ জন, দ্বিতীয় স্থান অর্জন করে ৪৪ জন, আর তৃতীয় হয় ৭৩ জন।

বাংলা প্রশ্নোত্তর: এ গ্রুপে প্রথম স্থান অধিকার করে বিএফ শাহীন ইংলিশ মিডিয়াম কলেজের শিক্ষার্থী অর্ণব দাস, বি গ্রুপে প্রথম স্থান অর্জন করে আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী রুকাইয়া তাসনিম রাইসা, সি গ্রুপে প্রথম হয় হার্ডকো ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী সানিলা নাঈর।

অঙ্কন: প্রথম স্থান অর্জন করে মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী রণবিজয় ধর, বি ক্যাটাগরিতে প্রথম হয়েছে সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী তাহসিন তারান্নুম আহির এবং সি ক্যাটাগরিতে প্রথম হয় ওয়ার্ড ব্রিজ স্কুলের শিক্ষার্থী তাসিন তাবাসসুম।

রচনা প্রতিযোগিতা: এ গ্রুপে প্রথম হয়েছে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ, উত্তরা শাখার শিক্ষার্থী নাফিসা শিকদার, বি ক্যাটাগরিতে প্রথম হয়েছেহালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী দেবাঞ্জনা বড়ুয়া এবং সি ক্যাটাগরিতে প্রথম হয়েছে প্লে পেন স্কুলের শিক্ষার্থী সাফওয়ান ইনতিশার।

উপস্থিত বক্তৃতা: প্রথম হয়েছে আকিজ ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী মুয়াজ আজাদ।

নৃত্য প্রতিযোগিতা: এ গ্রুপে প্রথম স্থান অর্জন করেছে ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল, বি ক্যাটাগরিতে প্রথম হয়েছে নেভি এঙ্করেজ স্কুল অ্যান্ড কলেজ।

কবিতা আবৃত্তি: এ গ্রুপে প্রথম হয়েছে সাউথ ব্রিজ স্কুলের শিক্ষার্থী আরিয়া ইয়াশারাহ রায়হান, বি গ্রুপে প্রথম হয়েছে আব্দুল কাদের মোল্লা ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী কল্যাণী বর্মন রুথ এবং সি গ্রুপে প্রথম হয়েছে সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ইবতিদা হোসাইন।

সঙ্গীত: এ গ্রুপে প্রথম হয়েছে মাস্টারমাইন্ড ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী নাদিদ ইয়াসার, বি গ্রুপে প্রথম হয়েছে প্লে-পেন স্কুলের শিক্ষার্থী আর্নাভাজ হায়াত চৌধুরী, সি গ্রুপে সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ফাতিন শারহা, ডি গ্রুপে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের সাজিয়া মোহাম্মদ নহু এবং ই গ্রুপে প্রথম হয়েছে অস্ট্রেলিয়ান ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী ফিওনা ভান্ডারী।

গত ১o ডিসেম্বর থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে নিবন্ধন শেষে ২৫ ফেব্রুয়ারি রাজধানীর উত্তরায় ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ প্রাঙ্গণে দ্বাদশ বাংলা অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।