ফের খুলল আল-আকসা মসজিদ

জেরুজালেমের পবিত্র স্থান আল-আকসা মসজিদ পুনরায় খুলে দিয়েছে ইসরায়েল। জুম্মার নামাজ আদায়ের জন্য শুক্রবার সকাল থেকে মসজিদটি খুলে দেয়া হয়, যা ইহুদিদের কাছে ‘দ্য টেম্পল মেউন্ট’ নামে পরিচিত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2014, 02:01 PM
Updated : 31 Oct 2014, 02:01 PM

তবে নিরাপত্তার জনিত কারণে মুসল্লিদের ওপর বিভিন্ন বাধা-নিষেধ আরোপ করা আছে ।
সম্প্রতি এক অস্ত্রধারীর গুলিতে জনপ্রিয় এক ইহুদি ধর্মগুরুর আহত হওয়াকে কেন্দ্র করে পূর্ব জেরুজালেমে উত্তেজনা দেখা দিলে আল-আকসা মসজিদ বন্ধের সিদ্ধান্ত নেয় ইসরায়েল।

ইসরায়েলের জননিরাপত্তা মন্ত্রী বলেন, পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত আল-আকসা মসজিদ বা ‘টেম্পল মেউন্ট’ এ কেউ ঢুকতে পারবে না। ১৯৬৭ সালের পর ইসরায়েল এই প্রথম এ ধরনের পদক্ষেপ নেয়।

ইসরায়েলের এই পদক্ষেপকে ‘যুদ্ধ ঘোষণার সামিল’ বলে তাৎক্ষণিকভাবে এর তীব্র প্রতিবাদ জানান ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনা ।

ওদিকে গুরুতর আহত ওই ধর্মগুরু রাব্বি ইয়েহুদা গ্লিককে ইসরায়েলের একটি হাসপাতালে লাইফ সাপোর্ট মেশিনের মাধ্যমে বাঁচিয়ে রাখা হয়েছে।

আর রাব্বিকে হত্যার চেষ্টাকারী সন্দেহে মোয়াতাজ হেজাজি নামে এক ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলের পুলিশ।

৩২ বছর বয়সী হেজাজির বাড়ি ঘিরে ফেলে তাকে সরাসরি গুলি করে হত্যা করা হয়।
হেজাজির একজন স্বজনের অভিযোগ, ঘরের ভেতর থেকে আটক করার পরও হেজাজিকে গুলি করে পুলিশ। “পুলিশ হেজাজিকে ধরে ওপরে নিয়ে যায় এবং গুলি করে।”

এ অভিযোগ অস্বীকার করে ইসরায়েলের পুলিশ বলে, হেজাজি পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়া শুরু করলে পুলিশও তাকে লক্ষ্য করে গুলি ছোড়ে।

পূর্ব জেরুজালেমে হেজাজিকে কবর দেয়া হয়েছে।কড়া পুলিশ প্রহারায় বৃহস্পতিবার রাতে হেজাজির অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়।পুলিশি কড়াকড়ির মধ্যেও সেখানে কয়েকশ’ মানুষ জড় হয়। তবে সেখানে কোন ধরণের বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়নি বলে জানায় পুলিশ।

এর আগে বুধবার রাতে হেজাজির হত্যাকে কেন্দ্র করে পার্শ্ববর্তী আবু তোল এলাকায় পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ হয়। ফিলিস্তিনিরা পুলিশকে লক্ষ্য পাথর ছুঁড়লে পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুঁড়ে তাদের প্রতিহত করে।

ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দেয়ায় ‘ভীষণ উদ্বিগ্ন’ বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। আল-আকসা মসজিদ খুলে দেয়ার জন্য তিনি ইসরায়েলের প্রতি আহ্বানও জানান।