সিআইএ হ্যাকিং: চীনের উদ্বেগ

যে কোনো ডিভাইস হ্যাক করে ফেলতে পারে মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ, এমনকি চীনা প্রতিষ্ঠানগুলোর বানানো ডিভাইসও- সম্প্রতি ওয়েবসাইট উইকিলিকস-এর ফাঁস করা এমন তথ্যে উদ্বেগ প্রকাশ করেছে চীন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2017, 10:28 AM
Updated : 10 March 2017, 10:28 AM

গোপন তথ্য ফাঁসকারী হিসেবে পরিচিত সাইটটির সাম্প্রতিক প্রকাশ করা তথ্যে নিরাপত্তা ঝুঁকি মোকাবেলায় দৌড়ঝাঁপ শুরু করে দিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। কেউ কেউ আবার এ নিয়ে আরও বিস্তারিত তথ্য প্রকাশ করা উচিত বলে মত দিয়েছে, জানিয়েছে রয়টার্স।

উইকিলিকস-এর তথ্য অনুযায়ী, সিআইএ’র হ্যাকিংয়ের লক্ষ্যের তালিকায় আছে নেটওয়ার্কিং ও টেলিযোগাযোগ পণ্য নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান সিসকো’র নামও। সিসকো’র রাউটার বিস্তৃত পরিসরে ব্যবহৃত হয়, যা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে ও জেডটিই আর তাইওয়ানের জিক্সেল সরবরাহ করে থাকে। 

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং জানান, চীন এই প্রতিবেদনগুলোর বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে ও সব ধরনের হ্যাকিংয়ের বিরুদ্ধে আবারও নিজেদের অবস্থান জানিয়েছে। তিনি বলেন, “আমরা যুক্তরাষ্ট্রকে গোপন তথ্য শোনা, পর্যবেক্ষণ ও হাতিয়ে নেওয়া আর চীন ও অন্যান্য দেশের বিরুদ্ধে ইন্টারনেট হ্যাকিং চালানো বন্ধের আহ্বান জানাই।”

বিভিন্ন হ্যাকিংয়ের ঘটনায় যুক্তরাষ্ট্রসহ আরও কিছু দেশ প্রায়ই চীনকে দোষারোপ করে থাকে বলে জানিয়েছে রয়টার্স। সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরও বলা হয়, চীন তাদের নিজস্ব অভ্যন্তরীণ নজরদাড়ি কার্যক্রম চালায় ও নাগরিকদের ইন্টারনেট ব্যবহারের কড়া নিয়ন্ত্রণ রাখে। এ ক্ষেত্রে দেশটির দাবি জাতীয় নিরাপত্তা রক্ষায় এমনটা করা প্রয়োজনীয়।