চীন

আইনি পথে 'ঘি না উঠলে' যুক্তরাষ্ট্রে টিকটক বন্ধ করে দেবে বাইটড্যান্স
বাইটড্যান্সের মোট আয় ও দৈনিক সক্রিয় ব্যবহারকারীদের ছোট একটি অংশই আসে টিকটক থেকে। তাই, চরম পরিস্থিতেও আমেরিকান ক্রেতাদের কাছে বিক্রির পথে যাবে না তারা।
বর্তমানে তিন শত কোটির বেশি মানুষের কাছে নিষিদ্ধ টিকটক
ইরান, সেনেগাল, নেপাল, আফগানিস্তান ও সোমালিয়াও নাগরিকদের চীনা কোম্পানি বাইটড্যান্স মালিকানাধীন অ্যাপটি ব্যবহারে বাধা দিচ্ছে। এদিকে, খোদ চীনেও নেই টিকটক।
ব্যাপক ভূমিধসে ভেঙে পড়ল অরুণাচলের চীন সীমান্তের মহাসড়ক
এতে স্থানীয়রা ও ভারতীয় নিরাপত্তা বাহিনী সংকটে পড়েছে, তারা এই মহাসড়কটিকে প্রত্যন্ত পার্বত্য অঞ্চলটির ‘লাইফলাইন’ হিসেবে বিবেচনা করে।
চীনের গুপ্তচর সন্দেহে জার্মানিতে আটক ৩
বাণিজ্য, শিল্প এবং বিজ্ঞানের ক্ষেত্রে চীনের গুপ্তচরবৃত্তি উল্লেখযোগ্য হুমকিতে পরিণত হয়েছে বলে জানান জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজার।
মালদ্বীপে সাধারণ নির্বাচন: প্রেসিডেন্ট মুইজ্জুর জন্য বড় পরীক্ষা
ভোটের মাধ্যমে গত বছর মালদ্বীপের প্রেসিডেন্ট হন মোহাম্মদ মুইজ্জু। যিনি নির্বাচনী প্রচার শুরুই করেছিলেন তার দেশের দীর্ঘদিনের ‘ভারত-প্রথম’ নীতির অবসান ঘটনার প্রতিশ্রুতি দিয়ে।
টিকটক নিষেধাজ্ঞায় আরেক ধাপ এগোলো মার্কিন কংগ্রেস
আইনপ্রণেতারা দাবি করে আসছেন, চীনের জাতীয় নিরাপত্তা আইনের কারণে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কর্মকর্তারা আমেরিকানদের স্পর্শকাতর ডেটায় প্রবেশের সুযোগ পাচ্ছেন।
চীনা অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ থ্রেডস সরিয়ে নিল অ্যাপল
“আমরা যেসব দেশে কাজ করি, সেইসব দেশের আইন মানতে বাধ্য আমরা। এমনকি তাদের সঙ্গে একমত না হলেও,” ব্যাখ্যা হিসাবে বলেছে অ্যাপল।
ঢাকায় ভিসা কেন্দ্র খুলল চীন
এ কেন্দ্র চালুর ফলে সাধারণ পাসপোর্টধারীদের আর ভিসার জন্য দূতাবাসে যেতে হবে না।