জিদানের জীবনের সবচেয়ে সুখের দিন

শেষ ম্যাচে মালাগাকে হারিয়ে লা লিগা শিরোপা জয়ের পর রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জানিয়েছেন, এটা তার জীবনের সবচেয়ে সুখের দিন। কোচ হিসেবে এই সাফল্য নিজের খেলোয়াড়ী জীবনের অভিজ্ঞতাগুলোকেও ছাড়িয়ে গেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 07:49 AM
Updated : 22 May 2017, 03:34 PM

মালাগার মাঠে রোববার লিগের শেষ রাউন্ডের ম্যাচে ক্রিস্তিয়ানো রোনালদো ও করিম বেনজেমার গোলে ২-০ ব্যবধানের জয়ে পাঁচ বছরে প্রথমবার লিগ শিরোপা ঘরে তুলে রিয়াল মাদ্রিদ। স্পেনের সবচেয়ে সফল ক্লাবটির ইতিহাসে এটা ৩৩তম লিগ শিরোপা।

খেলোয়াড়ী জীবনেও রিয়ালের হয়ে অনেক সফল ছিলেন জিদান। দলটির হয়ে ঘরোয়া ও ইউরোপীয় পর্যায়ে অনেক অর্জনের মধ্যে ২০০১-০২ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ ও ২০০২-০৩ মৌসুমে জিতেন লা লিগা।

ম্যাচ শেষে মুভিস্টার প্লাসকে জিদান বলেন, “আমরা খুবই খুশি। আমরা বিশ্বের সবচেয়ে সুন্দর লিগগুলোর একটি জিতেছি। কোচ হিসেবে এখানে এর চেয়ে বড় কোনো পেশাদারী অর্জন নেই। এটা আমার জীবনের সবচেয়ে সুখের দিন।”

এই সাফল্যে সবার কৃতিত্ব দেখছেন জিদান। বিশেষ করে খেলোয়াড়দের অবদান বেশি ছিল বলে মনে করেন তিনি। দলবদ্ধভাবে খেলাতে দেখছেন এই অর্জনের মুল চাবি-কাঠি।

আকাঙ্ক্ষিত লা লিগা জয়ের পর রিয়াল এখন প্রস্তুতি নিবে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের জন্য। কার্ডিফে আগামী ৩ জুন ইউরোপ সেরা প্রতিযোগিতাটির চূড়ান্ত লড়াইয়ে টানা ছয়বারের সেরি আ চ্যাম্পিয়ন ইউভেন্তুসের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়নরা। কিন্তু রিয়াল কোচের নজর এখন ঘরোয়া শিরোপা উদযাপনেই।

“আমরা আজ যা অর্জন করেছি, আমি এটা উদযাপন করবো। আমি আজ কার্ডিফের কথা ভাবছি না।”

“এটা (লা লিগা জয়ের অনুভূতি) ভাষায় প্রকাশ করা যাবে না।”

“একজন মাদ্রিদ কোচ হওয়ায় প্রত্যাশাগুলো জানি। তারা অনেক উঁচু পর্যায়ের। আমরা এটা জানি। আমি এটা পছন্দ করি।”

“খেলোয়াড় হিসেবেও আমি দেখেছি। পেশাদারিত্বের দিক থেকে আমার কাছে আজকের দিনটা সবচেয়ে সুখের। কোচ সবকিছু পরিবর্তন করে। আমি এই জার্সি গায়ে সবকিছুই জিতেছি। কিন্তু আজ এই লিগ জেতাটা সর্বোচ্চ।”