মালাগাকে হারিয়েই চ্যাম্পিয়ন রিয়াল

লা লিগায় শিরোপা খরা ঘুঁচলো রিয়াল মাদ্রিদের। স্বপ্নপূরণে প্রয়োজন ছিল ড্র; তবে বিজয়ীর বেশেই লক্ষ্যে পৌঁছেছে জিনেদিন জিদানের শিষ্যরা। ক্রিস্তিয়ানো রোনালদো ও করিম বেনজেমার গোলে মালাগার মাঠে জয়ে শিরোপা উৎসবে মেতে ওঠে স্পেনের সবচেয়ে সফল দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 07:49 PM
Updated : 22 May 2017, 10:52 AM

রোববার লা লিগার শেষ রাউন্ডের ম্যাচটি ২-০ গোলে জিতে শিরোপা ঘরে তোলে রিয়াল। লা লিগায় পাঁচ বছরে প্রথম শিরোপা জিতলো মাদ্রিদের ক্লাবটি। ক্লাবের ইতিহাসে এটা ৩৩তম লিগ শিরোপা।

এর আগে জোসে মরিনিয়োর অধীনে ২০১২ সালে লিগ চ্যাম্পিয়ন হয়েছিল রিয়াল।

৯৩ পয়েন্ট নিয়ে লিগ শেষ করলো চ্যাম্পিয়নরা। একই সময়ে কাম্প নউয়ে হওয়া অন্য ম্যাচে এইবারের বিপক্ষে দুই গোলে পিছিয়ে পড়েও লিওনেল মেসির জোড়া গোলে ৪-২ ব্যবধানে জিতেছে বার্সেলোনা। তবে চিরপ্রতিদ্বন্দ্বীরাও জেতায় ৩ পয়েন্টে পিছিয়ে থেকে রানার্সআপ হয়েই লিগ শেষ করতে হচ্ছে লুইস এনরিকের দলকে।

দারুণ ছন্দে থাকা রোনালদোর নৈপুণ্যে ম্যাচের শুরুতেই শিরোপা অনেকটা নিশ্চিত করে ফেলে রিয়াল মাদ্রিদ।

দ্বিতীয় মিনিটে প্রতিপক্ষের ভুলে মাঝমাঠের কাছে বল পেয়ে ইসকো দুই ডিফেন্ডারের মধ্যে দিয়ে সামনে থাকা রোনালদোকে বাড়ান। পর্তুগিজ এই ফরোয়ার্ড এগিয়ে আসা গোলরক্ষককে কাটিয়ে জালে বল পাঠান।

রোনালদোর এই গোলে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো লিগের এক আসরের সব ম্যাচে প্রতিপক্ষের জালে বল পাঠানোর কীর্তি গড়ে রিয়াল। সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৬৪ ম্যাচে গোল করল তারা।

এবারের লিগে রোনালদোর মোট গোল হলো ২৫টি। ৩৭ গোল করে গোলদাতার তালিকায় শীর্ষে মেসি। ২৯ গোল নিয়ে দ্বিতীয় স্থানে তার সতীর্থ লুইস সুয়ারেস।

একাদশ স্থানে থেকে খেলতে নামা মালাগা প্রথমার্ধের শেষ ১৫ মিনিটে রিয়ালের রক্ষণভাগের ভালোই পরীক্ষা নেয়। ভালো দুটি সুযোগ তৈরি করেছিল তারা; কিন্তু স্পেনের ফরোয়ার্ড সান্দ্রো রামিরেসের শট গোলরক্ষক কেইলর নাভাস ঠেকিয়ে দেওয়ার পর আরেক স্প্যানিশ খেলোয়াড় কেকোর হেড একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

মাঝে ৩৫তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ হারান রোনালদো। ছয় গজ বক্সের বাঁ-দিক থেকে গোলরক্ষক বরাবর বল মেরে বসেন তিনি।

দ্বিতীয়ার্ধের দশম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন বেনজেমা। সের্হিও রামোসের শট গোলরক্ষক কামেনি ঠেকিয়ে দিলেও বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বল রাফায়েল ভারানে হয়ে ফাঁকায় বল পেয়ে জোরালো শটে জালে পাঠান ফরাসি স্ট্রাইকার বেনজেমা।

রিয়ালের লক্ষ্য এবার চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম দল হিসেবে শিরোপা ধরে রাখা। আগামী ৩ জুন, কার্ডিফের ফাইনালে ইউভেন্তুসকে হারালেই অনন্য এই কীর্তি গড়বে দলটি। আর তা করতে পারলে ১৯৫৮ সালের পর ফের ডাবল জিতবে তারা।

শেষ রাউন্ডে দিনের অন্য ম্যাচে আথলেতিক বিলবাওকে ৩-১ গোলে হারিয়েছে আতলেতিকো মাদ্রিদ। তৃতীয় হওয়া দিয়েগো সিমেওনের দলের পয়েন্ট ৭৮।

রিয়াল ও বার্সেলোনার সঙ্গে সরাসরি আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে খেলবে আতলেতিকো। আর ৭২ পয়েন্ট নিয়ে চতুর্থ হওয়া সেভিয়া খেলবে ইউরোপ সেরা এই প্রতিযোগিতার প্লে-অফ।

অবনমন হয়েছে স্পোর্তিং গিহন, ওসাসুনা ও গ্রানাদার।