রিয়াদ দূতাবাসে এমআরপি ছাপানোর ‘আশ্বাস’ প্রধানমন্ত্রীর

প্রবাসীদের কথা চিন্তা করে আগামীতে দূতাবাসে এমআরপি ছাপানোর বিষয়টি বিশেষভাবে খতিয়ে দেখার জন্য বলেছেন প্রধানমন্ত্রী, জানিয়েছেন সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

আবুল বাশার বুলবুল, সৌদি আরবের জেদ্দা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2015, 03:31 PM
Updated : 9 Nov 2015, 04:52 PM

প্রবাসীদের দুর্ভোগ কমাতে সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসে মেশিন রিডেবল পাসপোর্ট ছাপানোর ব্যবস্থা করবেন বলে আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী- রোববার জেদ্দায় এক প্রেস ব্রিফিংয়ে একথা জানান রাষ্ট্রদূত গোলাম মসীহ।

জেদ্দার বাংলাদেশ কনসুলেটে অনুষ্ঠিত এই প্রেস ‍ব্রিফিংয়ে রাষ্ট্রদূত জানান, প্রবাসী আবেদনকারীদের জন্য বাংলাদেশ থেকে মেশিন রিডেবল পাসপোর্ট ছাপিয়ে এনে তাদের হাতে তুলে দিতে দুই থেকে তিন মাস সময় লেগে যায়। দূতাবাসেই এমআরপি ছাপানোর ব্যবস্থা করা হলে প্রবাসীরা এক সপ্তাহ বা তারও কম সময়ে পাসপোর্ট পেতে পারেন বলে উল্লেখ করেন তিনি।

রাষ্ট্রদূত আশাপ্রকাশ করেন যে, ভবিষ্যতে সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসেই এমআরপি ছাপানোর ব্যবস্থা করা যাবে।

গোলাম মসীহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রবাসীদের কথা চিন্তা করে দূতাবাসগুলোতে মেশিন রিডেবল পাসপোর্ট ছাপানোর বিষয়ে প্রধানমন্ত্রী বিশেষভাবে খতিয়ে দেখতে বলার পর এনিয়ে বিভিন্ন কর্মকাণ্ড চলছে।”

তবে রাষ্ট্রদূত আরও বলেন, “মাথায় রাখতে হবে, প্রধানমন্ত্রীর সদিচ্ছা থাকা সত্বেও বিষয়টি এখন যাচাই বাছাই পর্যায়ে রয়েছে, তাই এটি বাস্তবায়িত হতে সময় লাগতে পারে।”   

এমআরপি বিষয়ে সর্বশেষ অবস্থান জানাতে এবং প্রবাসীদের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য সৌদি আরবে কর্মরত প্রবাসী সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে এই প্রেস ব্রিফিংয়ে রাষ্ট্রদূত আরও জানিয়েছেন, এখন পর্যন্ত সরকারি হিসেবে সৌদি আরব প্রবাসী পঁচাশি শতাংশ বাংলাদেশি এমআরপি পেয়েছেন। 

তিনি আরও জানান, রিয়াদ দূতাবাসে ৩৫ হাজার এবং জেদ্দা কনস্যুলেটে ৩০ হাজার এমআরপি বিতরণের অপেক্ষায় আছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যে কোন সময় পাসপোর্ট সংগ্রহ করা যাবে বলেও জানিয়েছেন তিনি।

রাষ্ট্রদূতের সঙ্গে এই সময় আরও উপস্থিত ছিলেন জেদ্দার কনসাল জেনারেল এ.কে.এম শহিদুল করীম, কাউন্সিলর মোকাম্মেল হোসেন, কনসাল আছিয়া খাতুন, কনসাল আলাতাফ হোসেন।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com