কেউ ছাড় পাবে না, ছাত্রলীগ নিয়ে কাদের

পুরান ঢাকায় বিশ্বজিত দাস হত্যায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা তুলে ধরে ওবায়দুল কাদের বলেছেন,বর্তমানে ছাত্রলীগের যেসব নেতাকর্মী এ ধরনের ঘটনায় সম্পৃক্ত তারাও ছাড় পাবেন না।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2014, 08:45 AM
Updated : 22 Nov 2014, 08:52 AM

শনিবার সকালে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় মধুমতি নদীতে নির্মিত পাটগাতী সেতু পরিদর্শন করে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

গত বৃহস্পতিবার সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুইপক্ষে সংঘর্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র সুমন দাস নিহত হন। সংঘর্ষের পর কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে। শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

চলতি মাসের শুরুর দিকে ক্যাম্পাসে আধিপত্য বিস্তার নিয়ে ছাত্রলীগের অন্তর্কোন্দলে পাল্টাপাল্টি অবরোধ চলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে।বিভিন্ন সময়ে ছাত্রলীগের অভ্যন্তরীণ বিরোধে অশান্ত হয়ে উঠেছে দেশের অনেক শিক্ষা প্রতিষ্ঠান, ঘটছে হত্যাকাণ্ডও।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র সংসদ নির্বাচন বন্ধ থাকায় বর্তমান সময়ে ছাত্রলীগের মধ্যে অসন্তোষ রয়েছে বলে মনে করেন ছাত্রলীগের এক সময়কার সভাপতি ওবায়দুল কাদের।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের চিত্র

তবে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িতদের কাউকে ছাড় দেওয়া হবে না বলে মন্তব্য করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য।

দীর্ঘ দিন আওয়ামী লীগ থেকে সহযোগী এই সংগঠনের দেখভালের দায়িত্বও পালন করে আসা ওবায়দুল কাদের বলেন, “ছাত্রলীগের অপরাধমূলক কর্মকাণ্ডের সুষ্ঠু বিচার চলছে। এ সকল কর্মকাণ্ডের সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

“বিশ্বজিৎ হত্যায় জড়িতরা পার পায়নি। অতীতেও ছাত্রলীগের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এখনো নেওয়া হবে। কোন অপকর্মকারীকেই ছাড় দেওয়া হবে না।”

২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের অবরোধের মধ্যে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের কাছে একটি মিছিল থেকে কুপিয়ে ও পিটিয়ে  হত্যা করা হয় পুরান ঢাকার দর্জির দোকানি বিশ্বজিৎকে।

এই হত্যামামলায় আট জনকে ফাঁসি ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত, যারা সবাই আদালতপাড়া সংলগ্ন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রলীগকর্মী ছিলেন। দণ্ডিতদের মধ্যে ১৩ জন এখনো পলাতক।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিতর্কিত মন্তব্যের দিকে ইঙ্গিত করে ওবায়দুল কাদের বলেন, “বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে আক্রমণ করে রাজনীতিতে বিএনপির অস্তিত্ব টিকিয়ে রাখা কঠিন হবে।”

এর আগে সকালে টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মন্ত্রী।

এ সময়  সড়ক বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. আবুল কাশেম ভূইয়া, জেলা প্রশাসক মো. খলিলুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. ইকবাল, নির্বাহী প্রকৌশলী সমীরন রায়, উপবিভাগীয় প্রকৌশলী জহিরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা মাহাবুব আলী খান, আবুল বশার খায়ের, সাবেক উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, পৌর মেয়র মো. ইলিয়াস হোসেনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।