চিকেন-ক্যাশুনাট সালাদ

পরিচিত সালাদের ভিন্নস্বাদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 09:51 AM
Updated : 27 Oct 2016, 09:53 AM

রেসিপি দিয়েছেন বীথি জগলুল।

উপকরণ: ১টি মুরগির বুকের মাংস(২ কেজি মুরগীর)। ক্যাশুনাট ১৫০ গ্রাম। লাল ক্যাপ্সিকাম ১টি। সবুজ ক্যাপ্সিকাম ১টি। বাটন মাশরুম ৫,৬টি (বাজারে ক্যানে পাবেন)। কোয়া ছাড়ানো পেঁয়াজ ১ কাপ। গোলমরিচগুঁড়া স্বাদ মতো। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। সয়া সস ১ টেবিল-চামচ। ফিশ সস ১ চা-চামচ। থ্যাতলানো রসুন, ২ কোয়া। অলিভ অয়েল ৩ টেবিল-চামচ। তেল ভাজার জন্য। শুকনা কর্নফ্লাওয়ার প্রয়োজন মতো।

সালাদ ড্রেসিং’র জন্য: টমেটো সস ৩ টেবিল-চামচ। সয়া সস ২ টেবিল-চামচ। ওয়েস্টার সস ১ টেবিল-চামচ। ফিশ সস স্বাদ মতো। গোলমরিচ গুঁড়া স্বাদ মতো। সিসেমি অয়েল ১ চা-চামচ। একটি বাটিতে ড্রেসিংয়ের সব উপকরণ একসঙ্গে মিশিয়ে রাখুন।

পদ্ধতি: মুরগির বুকের মাংস পাতলা ও চিকন করে কেটে পানি ঝরিয়ে নিন। একটি বাটিতে মাংসের সঙ্গে আদা ও রসুন বাটা, গোলমরিচগুঁড়া, সয়া সস ও ফিশ সস মিশিয়ে সাধারণ তাপমাত্রার ফ্রিজে আধা ঘণ্টার জন্যে রেখে দিন।

প্যানে তেল গরম করে একটা একটা করে মাংসের টুকরা শুকনা কর্নফ্লাওয়ারে গড়িয়ে ডুবো তেলে হালকা সোনালি করে ভেজে নিন।

আলাদা প্যানে ১ টেবিল-চামচ তেল গরম করে সোনালি করে ক্যাশুনাট ভেজে তুলে রাখুন। একই প্যানে বাকি তেলটুকু দিয়ে গরম করে, থ্যাতো করা রসুন দিন। মিনিট খানেক রসুন ভেজে মাশরুম দিন।

মাশরুম দিয়ে তিন থেকে চার মিনিট ভেজে ক্যাপ্সিকামগুলো দিয়ে দিন। ক্যাপ্সিকাম থেকে সুগন্ধ বের হওয়া শুরু হলে পেঁয়াজ দিন।

মিনিট খানেক পেঁয়াজ নাড়া-চাড়া করেই চুলা থেকে প্যান নামিয়ে নিন।

এখন বড় একটি বাটিতে মাংসসহ সব উপকরণ একসঙ্গে নিয়ে, অল্প অল্প করে সালাদ ড্রেসিং চামচ দিয়ে মিশিয়ে নিন।

মনে রাখবেন: সালাদ ড্রেসিং মেশানোর পর সঙ্গে সঙ্গে পরিবেশন করতে হবে। ড্রেসিং মেশানোর পর সালাদ বেশিক্ষণ রেখে দিলে চিকেন ও ক্যাশুনাটের মচমচে ভাব চলে যাবে। তাই ড্রেসিং মেশানোর পর সঙ্গে সঙ্গেই এই সালাদ পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত জে. মৌরি।