ইউটিউব থেকে সরানো হলো 'ইন্ডিয়াস ডটার'

ইউটিউব থেকে তুলে নেওয়া হলো বিবিসির আলোচিত তথ্যচিত্র ‘ইন্ডিয়াস ডটার’। ২০১২ সালে ভারতের নয়াদিল্লিতে বাসে গণধর্ষণের ঘটনা নিয়ে নির্মিত তথ্যচিত্রটি নিয়ে ভারতজুড়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছে। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2015, 11:32 AM
Updated : 6 March 2015, 11:32 AM

৮ মার্চ, বিশ্ব নারী দিবসে তথ্যচিত্রটি প্রচার করার কথা থাকলেও 'জনগণের অতিরিক্ত আগ্রহে'র কথা বলে চার দিন আগেই তা মুক্তি দেয় বিবিসি। ঠিক তার আগেই ভারতে তথ্যচিত্রটির প্রচার নিষিদ্ধ করা হয়।

বলা হচ্ছে, ভারত সরকারের অনুমতি না নিয়েই ধর্ষকদের একজন, মুকেশ সিংয়ের সাক্ষাৎকার নিয়েছে বিবিসি। আর এই সাক্ষাৎকারের কারণে সিনেমাটির প্রচার বন্ধে উঠে পড়ে লেগেছে ভারত সরকার।

‘ইন্ডিয়াস ডটার’ নির্মাণ করেছেন বিবিসির নির্মাতা লেজলি অডউইন। ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে ২৩ বছর বয়সী এক মেডিকেল ছাত্রীকে চলন্ত বাসে গণধর্ষণ এবং নির্যাতনের পর বিবস্ত্র অবস্থায় রাস্তায় ফেলে দেয় ছয় ধর্ষক। ঘটনার ১৩ দিন পর মেয়েটি মারা যায়।

এই ঘটনায় ভারতজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। আদালতে ছয় ধর্ষকের মধ্যে পাঁচ জনের ফাঁসির আদেশ হয়। একজন ঘটনার সময় নাবালক থাকায় তার ফাঁসির রায় হয়নি। এছাড়া ফাঁসির আদেশপ্রাপ্ত একজন কারাগারেই আত্মহত্যা করে।  

ফাঁসির অপেক্ষায় থাকা বাকি চারজনের মধ্যে একজন মুকেশ সিং। কারাগারেই তার সাক্ষাৎকার ধারণ করা হয়। সাক্ষাৎকারে ধর্ষণের জন্য মেয়েটিকেই দুষেছেন মুকেশ।

এদিকে বিবিসির বিরুদ্ধে আইনি নোটিশ পাঠিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এক বিবৃতিতে বলা হয়েছে, "তিহার কারাগার (যেখানে মুকেশকে রাখা হয়েছে) কর্তৃপক্ষের লিখিত অনুমতি পাবার পরই এই সাক্ষাৎকার প্রচার করতে পারবে বিবিসি। কিন্তু তারা এমন কোনো অনুমতি নেয়নি। এমনকি এই সাক্ষাৎকার বাণিজ্যিক স্বার্থে ব্যবহার না করার জন্যে বিশেষভাবে সতর্ক করা হয়েছিল বিবিসিকে, তারা এই নিষেধাজ্ঞা মানেনি।"

বিবিসির তরফ থেকে তথ্যচিত্রটি ভারতে প্রচার না করার আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু যুক্তরাজ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশের পাশাপাশি ভারতেও এটি প্রচারিত হয়। সেই সঙ্গে এটি ইউটিউবেও প্রকাশ করা হয়। 

কিন্তু ইউটিউবে এখন আর দেখা যাবে না তথ্যচিত্রটি।