ভারতে দেখা যাবে না ‘ফিফটি শেডস অফ গ্রে’

ভারতের সেন্সর বোর্ডে ছাড়পত্র পায়নি ‘ফিফটি শেডস অফ গ্রে’। ফলে দেশটিতে মুক্তি পাচ্ছে না ইরটিক সিনেমাটি। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 09:51 AM
Updated : 5 March 2015, 09:51 AM

দেশটির সেন্সর বোর্ডের প্রধান নির্বাহী শ্রাভান কুমার সিনেমাটিকে আটকে দেওয়ার কারণ প্রকাশে অস্বীকৃতি জানিয়েছেন। তবে, তিনি বলেছেন, সিনেমাটির প্রযোজনা সংস্থা ইউনিভার্সাল পিকচার্স বোর্ডের এই সিদ্ধান্তের বিরূদ্ধে আপিল করেছে।

ইউনিভার্সাল পিকচার্সের এক সূত্রের তরফ থেকে জানা গেছে, সিনেমাটিতে বেশ কিছু সংলাপের ব্যাপারে সেন্সর বোর্ডের আপত্তি রয়েছে। সূত্রটি আরও জানায়, ভারতের রক্ষণশীল সেন্সরবোর্ডর কথা মাথায় রেখে সপ্রণোদিত হয়েই ‘ফিফটি শেডস অফ গ্রে’ থেকে ছেঁটে ফেলা হয় বেশ কিছু দৃশ্য। অনেকক্ষেত্রে যৌনদৃশ্যের দৈর্ঘ্যও কমিয়ে দেওয়া হয়।

২০১১ সাল প্রকাশিত হওয়া বেস্ট সেলিং উপন্যাস ‘ফিফটি শেডস অফ গ্রে’ থেকে তৈরি হওয়া এই সিনেমার গল্প এগিয়েছে আনাস্তাশিয়া স্টিল এবং তার ধর্ষকামী প্রেমিক ক্রিশ্চিয়ান গ্রেকে ঘিরে। সিনেমার কেন্দ্রী দুই চরিত্রে অভিনয় করেছেন জেমি ডোরন্যান এবং ডাকোটা জনসন। ফেব্রুয়ারিতে মুক্তি পাওয়া সিনেমাটি বিশ্বব্যাপী এর মধ্যেই আয় করে নিয়েছে ৪০ কোটি ডলার।

তবে, বেশ কিছু দেশেই যৌনতানির্ভর সিনেমাটি গ্রহণযোগ্যতা পায়নি। মালয়েশিয়া, কেনিয়া এবং ইন্দোনেশিয়ায় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে সিনেমাটিকে। সিনেমাটির পরিবেশক কমক্যাস্ট কর্প এখন চেষ্টা চালাচ্ছে চীনে সিনেমাটি মুক্তি দেওয়ার।    

‘ফিফটি শেডস অফ গ্রে’র মুক্তি ভারতের নতুন রক্ষণশীল সেন্সরবোর্ডে আটকে যাবে এমনটা অবশ্য অনেকেই অনুমান করেছিলেন।

সাম্প্রাতিক মাসগুলিতে বেশকিছু ঘটনায় আলোচনার জন্ম দিয়েছে ভারতের সেন্সর বোর্ড। দীর্ঘদিন ধরে এই সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব পালন করা লিলা স্যামসন চলতি বছরের জানুয়ারি পদত্যাগ করেন বোর্ডের সিদ্ধান্তে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপের কারণ দেখিয়ে। আরও আট কর্মকর্তাও পদত্যাগের পথ বেছে নেন।

মোদি সরকারের তরফ থেকে এরপর নতুন করে সাজানো হয় সেন্সর বোর্ড। তখন থেকেই ভারতীয় সিনেমা থেকে ‘অশ্লীল সংলাপ’ ছেটে ফেলতে উঠে পড়ে লেগেছে সংস্থাটি।

সম্প্রতি মুক্তিপ্রাপ্ত হিন্দি সিনেমা ‘দাম লাগাকে হাইশা’ থেকে সেন্সরের কাঁচিতে কাটা পড়েছে ‘লেসবিয়ান’ (নারী সমকামী)সহ পাঁচটি শব্দ।