স্পিলবার্গের সিনেমায় লরেন্স

যুদ্ধবিদ্ধস্ত দেশগুলোর ভয়াবহ পরিস্থিতি ক্যামেরাবন্দী করা এক সাহসী আলোকচিত্রীর চরিত্রে এবার পর্দায় হাজির হবেন অস্কারজয়ী অভিনেত্রী জেনিফার লরেন্স। আত্মজীবনীমূলক এই ওয়ার ড্রামাটি পরিচালনা করবেন অস্কারজয়ী নির্মাতা স্টিভেন স্পিলবার্গ।

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 09:02 AM
Updated : 5 March 2015, 09:02 AM

সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য পুলিৎজারজয়ী মার্কিন সাংবাদিক লিনসে অ্যাডারিওর জীবনী অবলম্বনে তৈরি হবে সিনেমাটি। সাংবাদিকতার জন্য বিভিন্ন সময়ে যুদ্ধবিদ্ধস্ত আফগানিস্তান, ইরাক, দারফুর এবং কঙ্গোতে ঘুরে বেড়িয়েছেন তিনি। এমনকি, লিবিয়ায় কর্মরত অবস্থায় তাকে অপহরণও করা হয়।

অ্যাডারিওর বই ‘ইটস ওয়াট আই ডু: আ ফটোগ্রাফারস লাইফ অফ লাভ অ্যান্ড ওয়ার’ এর ওপর ভিত্তি করেই নির্মিত হতে যাচ্ছে স্পিলবার্গের এই সিনেমাটি।

অ্যাডারিও এর বইটি মূলত লেখা হয়েছে নাইন ইলেভেন পরবর্তী সময়ের প্রেক্ষাপটে। সে সময়ে আফগানিস্তানে তালেবান জঙ্গীদের হুমকির মুখে থাকা আফগানদের দুর্বিষহ দিনগুলোর বর্ণনা উঠে এসেছে। এছাড়াও আরব বসন্ত পরবর্তী লিবিয়ার চিত্রও উঠে এসেছে বইটিতে।

দ্য নিউ ইয়র্ক টাইমসে বইটির নির্বাচিত কিছু অংশ প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গেই সাড়া পড়ে যায় বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠানে। তখন থেকেই অনেকেই সিনেমাটির অংশ হওয়ার জন্য উঠে পড়ে লেগেছিলেন। প্রযোজনা প্রতিষ্ঠান উইনস্টিন কোম্পানি সিনেমাটির সত্ত্ব কেনার ব্যাপারে আগ্রহ দেখায়। নির্বাহী প্রযোজক হিসেবে জর্জ ক্লুনির অন্তভূর্ক্তির কথা ভাবছিল তারা।

‘ব্ল্যাক সোয়ান’খ্যাত নির্মাতা ড্যারেন অরোনফস্কিও সিনেমাটি পরিচালনার আগ্রহ দেখিয়েছিলেন। লিনসে অ্যাডারিওর চরিত্রটি বাগিয়ে নেওয়ার দৌড়ে ছিলেন রিজ উইদারস্পুন, নাটালি পোর্টম্যান এবং মার্গো রবির মতো তারকারা।

তবে সবাইকে পেছনে ফেলে সিনেমাটির সত্ত্ব কিনে নিয়েছে ওয়ার্নার্স ব্রাদার্স। নির্বাহী প্রযোজকের ভূমিকায় থাকছেন ‘অ্যামেরিকান স্নাইপার’ সিনেমার প্রযোজক অ্যান্ড্রু লাজার। 

এখনও পর্যন্ত নাম ঠিক না হওয়া এই সিনেমাটি মুক্তি পাবে ২০১৭ সালে। এই মুহূর্তে লরেন্স ব্যস্ত আছেন তার ‘দ্য হাঙ্গার গেইমস: মকিংজে পার্ট টু’র কাজ নিয়ে। সেই সঙ্গে কাজ করছেন ‘এক্স-মেন’ এর পরবর্তী সিনেমা ‘অ্যাপোক্যালিপস’ এও।