'আমি স্পক নই'

৮৩ বছর বয়সে পৃথিবী থেকে বিদায় নিলেন ‘স্টার ট্রেক’ - এর স্পক  লিওনার্ড নিময়। পরিবার জানিয়েছে, দীর্ঘদিন ধরে ফুসফুসের সমস্যায় ভুগছিলেন তিনি।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2015, 09:40 AM
Updated : 28 Feb 2015, 09:40 AM

২০১৪ সালে নিজের অসুস্থতার কথা প্রথমবারের মত জানান নিময়, বহু বছর ধরে নিজের ধূমপানের অভ্যাসকেই দায়ী করেছিলেন তিনি। ২৭শে ফেব্রুয়ারি লস এঞ্জেলেসের বেল এয়ারে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পর্দার ‘স্পক’।

নিময়ের জন্ম ২৬শে মার্চ ১৯৩১ সালে, যুক্তরাষ্ট্রের বোস্টনে। সাইফাই টিভি এবং মুভি সিরিজ ‘স্টার ট্রেক’- এ স্পকের চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন তিনি।

১৯৬৬ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত ‘স্টার ট্রেক’ টিভি সিরিজে নিয়মিত ছিলেন নিময়। এরপর এই সিরিজের ছয়টি মুভিতে কাজ করেছেন ১৯৬৯ থেকে ১৯৭১ সাল পর্যন্ত।

দীর্ঘ বিরতির পর ২০০৯ সালে আবারও ‘স্টার ট্রেক’-এর মাধ্যমেই পর্দায় ফেরেন তিনি, জে জে অ্যাব্রামসের ‘স্টার ট্রেক’এর রিমেইকে স্পকের ভূমিকায় দেখা যায় তাকে। ২০১৩ সালে ‘স্টার ট্রেক ইনটু দ্য ডার্কনেস’-এ অভিনয় করেন।

স্পকের চরিত্রে অভিনয় করে এতোটাই পরিচিতি পেয়েছিলেন নিময়, যে বিশ্বব্যাপী সবাই তাকে স্পক হিসেবেই চিনত। টিভি এবং সিনেমায় অভিনয়ের পাশাপাশি মঞ্চেও অভিনয় করেন নিময়। এছাড়া ১৯৭৫ সালে প্রকাশিত হয় তার আত্মজীবনী ‘আই অ্যাম নট স্পক’।

এর ২০ বছর পরে তিনি আবার প্রকাশ করেন আরেকটি আত্মজীবনী, যার নাম ‘আই অ্যাম স্পক’।

স্পকের মৃত্যুতে বিশেষভাবে শ্রদ্ধা জানানোর আয়োজন করেছে হলিউড চেম্বার অফ কমার্স। হলিউড বুলেভার্দে অবস্থিত ‘ওয়াক অফ ফেইম’-এ নিময়ের নামফলকের উপর ফুলেল শ্রদ্ধা জানাবে তারা।