‘চলচ্চিত্রের পট পরিবর্তন করবে তরুণরাই’

বিশ্ববিদ্যালয় পড়ুয়া চলচ্চিত্র নির্মাতাদের মেধার বহিঃপ্রকাশ ঘটানোর আসর আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে সোমবার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2015, 11:00 AM
Updated : 25 Jan 2015, 11:16 AM

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ (ডিইউএফএস) আয়োজিত এ উৎসবের সপ্তম আসরে অংশগ্রহণকারী ২৫ বিশ্ববিদ্যালয় পড়ুয়া নির্মাতাদের প্রায় অর্ধশতাধিক সিনেমা প্রদর্শিত হবে টিএসসি মিলনায়তনে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ সভাপতি সিফাত হাসান গ্লিটজকে বলেন, “তরুণ নির্মাতাদেরকে ভালো চলচ্চিত্র নির্মাণের অনুপ্রেরণা দিতে আমরাই প্রথম এই উৎসবের আয়োজন করি।”

সাত বছরের ধারাবাহিকতায় উৎসবটিকে সফল একটি আয়োজন বলে দাবি করেন তিনি।

উৎসবে প্রতিবছরই বিপুল সংখ্যক চলচ্চিত্র নিয়ে নির্মাতারা অংশগ্রহণের আবেদন করেন। তবে এ বছর আবেদনকারীদের সংখ্যা ছিল চোখে পরার মতো। সিফাত জানান, গত বছর বাছাই করার পর প্রদর্শিত হয় ৮৪টি সিনেমা। এ বছর সেই সংখ্যা প্রায় দ্বিগুণ, ১৪৭টি।

আরও বললেন, সংখ্যা বাড়ার পাশাপাশি চলচ্চিত্র নির্মাণের মান বেড়েছে এবং প্রযুক্তি ব্যবহারের দিক থেকে সফলতাও দেখিয়েছে নির্মাতারা।

“এবারের সিনেমাগুলোতে প্রযুক্তির সফল ব্যবহার লক্ষ্যণীয়। একই সঙ্গে চলচ্চিত্রের সম্পাদনা, মিশ্রণ, সংগীত, চিত্রধারণে যে ভুলগুলো সচরাচর হয়, সেইসব ভুল অনেক কম দেখা গেছে। যে কারণে গতবারের চেয়ে বেশি সংখ্যক সিনেমা প্রদর্শিত হবে এবারের আসরে।”

উৎসবে প্রায় নিয়মিত অংশগ্রহণকারী দেশের মধ্যে রয়েছে নেপাল, কাজাখস্তান, ফ্রান্স, রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো।

“অন্যান্য দেশগুলোর চাইতে তুলনামূলক ভালো সিনেমা জমা দেয় ফ্রান্সের বিশ্ববিদ্যালয়গুলো। তাদের হাজার বছরের শিল্পচর্চার এতিহ্য, ইতিহাসের স্পষ্ট ছাপ পাওয়া যায় সিনেমাগুলোতে। শৈল্পিক গুণাবলীসমৃদ্ধ সিনেমার দিক থেকেও তারাই এগিয়ে।”

এছাড়া বংলাদেশি তরুণদের অংশগ্রহণ শুধু আগ্রহোদ্দীপকই নয়, তাদের কাজও মানোত্তীর্ণ বলে মনে করেন সিফাত।

“আগামী দশ-বারো বছরের মধ্যে বাংলাদেশি চলচ্চিত্রের পট-পরিবর্তন হবে এবং সেই পরিবর্তনে অবদান রাখবেন এই তরুণরাই।”

গত বছর পর্যন্ত আসরের সেরা চলচ্চিত্রটির জন্য জহির রায়হান বেস্ট অ্যাওয়ার্ডের পাশাপাশি বিজয়ীকে ৫০ হাজার টাকার সমমূল্যের কারিগরী সহায়তা দেওয়া হচ্ছিল। এ বছর থেকে নগদ অর্থ দেওয়া হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ নিয়মিত নানা ধরনের চলচ্চিত্র উৎসব ও প্রদর্শনীর আয়োজনসহ নবীন চলচ্চিত্রকর্মীদের জন্য কর্মশালাও আয়োজন করে থাকে।

সংগঠনটির বিভিন্ন আয়োজনের সঙ্গী হিসেবে সবসময় পাশে থেকেছে বাংলাদেশের প্রথম অনলাইন নিউজ পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। এবারের উৎসবেও পোর্টালটি অনলাইন মিডিয়া পার্টনারের ভূমিকা পালন করছে।

উৎসবের অন্য সহযোগীরা হলেন - ফেস্টিভ্যাল পার্টনার আইইউসিএন, প্রিন্ট মিডিয়া পার্টনার দৈনিক সমকাল, টেলিভিশন পার্টনার আরটিভি, বেভারেজ পার্টনার নেসক্যাফে।

উৎসবের অংশ নেওয়া প্রতিভাবান তরুণদের জন্য কর্মশালা আয়োজনে সহযোগিতা করছে পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউট। শিক্ষা প্রতিষ্ঠানটির পান্থপথের ক্যাম্পাসে কর্মশালাটি অনুষ্ঠিত হবে ২৮শে জানুয়ারি।

টিএসসি মিলনায়তনে উৎসবের সিনেমাগুলো প্রদর্শিত হবে সোমবার ও মঙ্গলবার দুপুরে তিন সেশনে। প্রথম প্রদর্শনী দুপুর ১২টা থেকে দুপুর ২টা, দ্বিতীয় প্রদর্শনী দুপুর ৩টা থেকে বিকাল ৫টা, তৃতীয় প্রদর্শনী সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা। প্রতি সেশনে প্রদর্শিত হবে ১২টিরও বেশি সিনেমা। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।