আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ‍ও মুক্ত চলচ্চিত্র উৎসব ডিসেম্বরে

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের আয়োজনে আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ‍ও মুক্ত চলচ্চিত্র উৎসবের ১৩তম আসর বসছে ৪ঠা ডিসেম্বর। সেদিন বিকাল ৪টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে উৎসব উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

তানজিল আহমেদ জনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2014, 12:49 PM
Updated : 16 Nov 2014, 02:17 PM

আট দিনব্যাপী এ উৎসবে প্রদর্শিত হবে ৫০টি দেশের ২০০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, যার মধ্যে ২৭টির নির্মাতা বাংলাদেশের তরুণরা। শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের তরফ থেকে এ তথ্য জানানো হয়। এবারের উৎসবের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, উৎসব পরিচালনা করবেন নির্মাতা তারেক আহমেদ।

নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, “তরুণ প্রজন্মের সঙ্গে আমাদের উৎসবের মাধ্যমে সংযোগ স্থাপন করতে পারব এবং তরুণ প্রজন্ম থেকে নতুন নির্মাতা, অভিনেতা বের হয়ে আসবে। নান্দনিক ব্যক্তিত্বের আর্বিভাব ঘটবে আমাদের চলচ্চিত্রে।”

উৎসব পরিচালক তারেক আহমেদ গ্লিটজকে বলেন, “অর্থসংকট, ভালো সিনেমা ও চলচ্চিত্র ব্যক্তিত্বদের অনুপস্থিতি আমাদের আয়োজনকে অনেকটাই স্তিমিত করে দিয়েছিলঅ। কিন্তু এবারের আয়োজনটি অন্যরকম হবে বলে আশা করছি।”

বাংলাদেশ জাতীয় জাদুঘর, বেগম সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের মূল মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তন ছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাশিয়ান কালচারাল সেন্টার ও ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়কে উৎসবের স্থান হিসেবে নির্ধারণ করা হয়েছে।

তথ্য, প্রতিযোগিতা এবং তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেন্ডেন্ট শর্টস - এই তিনটি বিভাগে সেরা হওয়ার জন্য লড়বে বিভিন্ন চলচ্চিত্র। তথ্য ও প্রতিযোগিতা বিভাগে ৬০ মিনিট বা তার চেয়ে কম দৈর্ঘ্যের সিনেমা প্রদর্শিত হবে। তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেন্ডেন্ট শর্টস বিভাগের সিনেমাগুলোর দৈর্ঘ্য অনুর্ধ্ব ১৫ মিনিট।

এছাড়াও নানা দৈর্ঘ্যের নির্বাচিত দেশি-বিদেশি চলচ্চিত্র নিয়ে থাকছে ইন্ডিপেন্ডেন্ট ওয়ার্ল্ড সিনেমার প্রদর্শনী। আরও থাকছে এশীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের আসর এশিয়ান ইনডিপেন্ডেন্ট সিনেমা।

আয়োজকরা জানিয়েছেন, প্রখ্যাত চেক ফিল্ম স্কুল ফামু (FAMU) ও ভারতের সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টিভি ইনস্টিটিউটের শিক্ষার্থীদের বেশ কয়েকটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে।

উৎসবের মূল অতিথি হিসেবে আসছেন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা শ্যাম বেনেগাল। উৎসবের চতুর্থ দিন তার সম্মানে শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রদান করা হবে শ্যাম বেনেগাল সম্মাননা।

এছাড়া এ বছর থেকেই শুরু হতে যাচ্ছে নেটওয়ার্ক ফর প্রমোশন অব এশিয়ান সিনেমা (নেটপ্যাক) নামের বিশেষ পুরস্কারটি। উৎসবে আসবেন নেটপ্যাকের মহাব্যবস্থাপক অ্যাশলে রত্নবিভূষণও। এই বিভাগে জুরি বোর্ডে থাকছেন ব্যাংকক ফিল্ম ফেস্টিভালের প্রতিষ্ঠাতা ব্রায়ান বেনেট, ইতালীয় অধ্যাপক ও চলচ্চিত্র বিশেষজ্ঞ মারা মাতাও।

শর্ট ফিকশন প্রতিযোগিতার জুরি প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন শ্রীলংকান নির্মাতা প্রসন্ন ভিথানাগে। জুরি হিসেবে আরও থাকছেন রাশিয়ান চলচ্চিত্র সমালোচক ও আন্তর্জাতিক ফিল্ম ক্রিটিক অ্যাসোসিয়েশন সদস্য সের্গেই আনাশকিন।

প্রামাণ্যচিত্র প্রতিযোগিতায় জুরি প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন নেপালের প্রামাণ্যচিত্র নির্মাতা কেসাঙ্গ ট্যেটেন লামা।

উৎসবে দেশের চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য এবার দেওয়া হবে হীরালাল সেন স্মারক সম্মাননা। থাকছে আন্তর্জাতিক শ্রেষ্ঠ চলচ্চিত্র (ফিকশন), আন্তর্জাতিক শ্রেষ্ঠ চলচ্চিত্র (ডকুমেন্টারি), তারেক শাহরিয়ার মেমোরিয়াল অ্যাওয়ার্ড (তারেক শাহরিয়ার বেস্ট ইন্ডিপেন্ডেন্ট শর্টস), নেটওয়ার্ক ফর প্রমোশন অব এশিয়ান সিনেমা (নেটপ্যাক) জুরি পুরস্কারগুলো। এছাড়া সেরা এশিয়ান চলচ্চিত্র নির্মাতাদের জন্য একটি ক্রেস্ট ও সার্টিফিকেট।

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম ও শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য থাকছে বাংলাদেশ সিনেমা ট্যালেন্টস প্রোগ্রাম। চলচ্চিত্র সংশ্লিষ্ট ও কলাকুলশীরা চলচ্চিত্রের নানা দিক নিয়ে তাদের হাতেকলমে প্রশিক্ষণ দেবেন।

১৯৮৬ সালে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম যাত্রা শুরুর পর ১৯৮৮ সাল থেকে নিয়মিতভাবে দ্বিবার্ষিক এ উৎসব আয়োজন করে আসছে।

ছবি -- বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম ।