শ্রিদেবির রাগ

শাড়ি পড়া এক যুবতির উন্মুক্ত কোমর, পায়ের কাছে বসে অবাক চোখে তাকিয়ে এক কিশোর ছেলে—নিজের নতুন সিনেমার এমন পোস্টার বানিয়ে বিতর্কের মুখে পড়েছেন নির্মাতা রাম গোপাল ভারমা। তবে এতে সবচেয়ে বেশি ক্ষুব্ধ হয়েছেন অভিনেত্রী শ্রিদেবি। কিন্তু কেন?

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2014, 11:56 AM
Updated : 12 Oct 2014, 11:56 AM

বিতর্কিত পোস্টারের এই সিনেমার নাম প্রথমে রাখা হয়েছিল ‘সাভিত্রি’, কিন্তু তা বদলে এর নাম রাখা হয় ‘শ্রিদেবি’। এতে ভয়ানক চটেছেন ‘মিস্টার ইন্ডিয়া’ খ্যাত এই অভিনেত্রী। এমনকি ভার্মার বিরুদ্ধে আইনি নোটিশও পাঠিয়েছেন শ্রিদেবির স্বামী বনি কাপুর।

ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস ইন্ডিয়া বলছে, অনুমতি ছাড়া শ্রিদেবির নাম ব্যাবহার করার কারণে কৈফিয়ত চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সিনেমাটির নাম ‘সাভিত্রি’ দেওয়ার পরও সমালোচনার মুখে নাম পাল্টে ‘শ্রিদেবি’ রাখার সিদ্ধান্ত নেন আর জি ভি।

একাধিকবার শ্রিদেবির পরিবারের তরফ থেকে ভার্মার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি সাড়া দেননি। অবশেষে ‘হোয়াটসঅ্যাপ’-এ একটি মেসেজ পাঠান শ্রিদেবি। এরপর আইনের আশ্রয় নেন এই অভিনেত্রী।

আইনি নোটিশে বলা হয়, "সিনেমার নির্মাতাদের বলা হচ্ছে যেন তারা এই নামটি ব্যবহার না করেন। কারণ এতে অনেকেই ভাবতে পারেন সিনেমাটির কাহিনি গড়ে উঠেছে শ্রিদেবির জীবনের ওপর ভিত্তি করে। ইতোমধ্যেই এই বিতর্কের জন্য অনেক হয়রানির শিকার হতে হয়েছে শ্রিদেবিকে।"

তেলেগু ভাষার সিনেমা ‘শ্রিদেবি’ পরিচালনা করছেন কিরান প্রাসাদ আর এর প্রযোজক ভার্মা। এতে প্রধান চরিত্রে দেখা যাবে আনুশক্রিতি গোভিন্দ শর্মাকে।

সম্প্রতি সংবাদ সম্মেলনের মাধ্যমে সিনেমাটির কথা সবাইকে জানান ভার্মা। তখন তিনি সিনেমাটির নাম ‘সাভিত্রি’ ছিল। তিনি জানান, ‘সাভিত্রি’র কাহিনি গড়ে উঠেছে এক কৈশোর পেরুতে থাকা ছেলেকে নিয়ে, যার প্রথম প্রেম ছিল পাশের বাড়ির এক বিবাহিত নারী।

পোস্টারটি প্রকাশের পর সমাজের নানা শ্রেণীর প্রতিবাদের মুখে পড়ে। নারীবাদী সংগঠনগুলো ছাড়াও প্রতিবাদ জানায় শিশু অধিকার সংস্থাগুলো।