জেমসের প্রশংসায় রূপম ইসলাম

একসময় কেবল বাংলাদেশি ব্যান্ডশিল্পী জেমসের গান শোনা এবং আড্ডায় তার গান নিয়েই কথা হতো বলে জানালেন পশ্চিমবঙ্গের শিল্পী রুপম ইসলাম। 

চিন্তামন তুষারচিন্তামন তুষারবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2014, 11:10 AM
Updated : 14 Sept 2014, 11:10 AM

রূপম আরও বললেন, “ব্যান্ড মিউজিককে বাংলাদেশের সাধারণ মানুষের কাতারে এনে দিয়েছেন জেমস।”

ব্যান্ড সংগীতে জেমসের অবদান নিয়ে কথা বলতে গিয়ে রূপম বলেন, “জেমস ভাই, আমরা তোমাদের দেখেই ব্যান্ড মিউজিক করা শিখেছি। তোমাদের গান শুনেই আমরা বড় হয়েছি। আড্ডায় তোমার গান নিয়ে কথা হয়েছে, বিশ্লেষণ হয়েছে। তোমার গান নিয়ে কথা বলাটা ছিল আমাদের প্যাশন।”

এ সময় মনোযোগ দিয়ে রূপমের কথা শুনছিলেন জেমস। আর এ আলাপ চলছিল একটি ভারতীয় বাংলা চ্যানেলের সংগীতভিত্তিক রিয়েলিটি শোয়ের মঞ্চে। 

প্রথমবারের মতো কোন রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে বসেছিলেন জেমস। অনুষ্ঠানটি প্রচারিত হয় শুক্রবার রাত সাড়ে দশটায়। ভারতীয় টিভি চ্যানেল জি বাংলার ‘সা রে গা মা পা’র ব্যান্ড রাউন্ডের ওই অনুষ্ঠানে প্রতিযোগীদের পরামর্শক হিসেবে ছিলেন ফসিলস ব্যান্ডের প্রধান রূপম ইসলাম।

অনুষ্ঠানে প্রতিযোগীর সঙ্গে নিজের গান পরিবেশন শেষে রুপম ব্যান্ড সংগীত নিয়ে কথা বলেন উপস্থাপক যিশু সেনগুপ্তর সঙ্গে।

অনুষ্ঠানটির ‘ব্যান্ড রাউন্ড’-এ মেন্টর হিসেবে আরও এসেছিলেন চন্দ্রবিন্দু ব্যান্ডের অনিন্দ্য চট্টোপাধ্যায় ও উপল সেনগুপ্ত এবং অনুপম রায়।

অনুষ্ঠানটির নিয়মিত বিচারক হরিহরণ ও অলকা ইয়াগনিক। মহাগুরুর আসনে আছেন আশা ভোসলে।

অনুষ্টানটির শনিবার রাতে প্রচারিত পর্বেও দেখা যায় জেমসকে। সেদিন পপ ও রাগনির্ভর গান পরিবেশন করেন প্রতিযোগীরা।

এক পর্যায়ে জেমসের গাওয়া ‘ও লামহে’ সিনেমার গান ‘চাল চালে’ পরিবেশন করেন এক প্রতিযোগী। গানটি শুনে জেমস ওই প্রতিযোগীকে নিজের মতো করে গাওয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠান শেষে ‘গ্যাংস্টার’ সিনেমার জনপ্রিয় গান ‘না জানে কোয়ি’ পরিবেশন করেন জেমস।