স্বপ্নদলের নাট্যোৎসব

সেলিম আল দীনের ৬৫তম জন্মবার্ষিকী উপলক্ষে স্বপ্নদল ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব’ শীর্ষক পাঁচদিনব্যাপী নাট্যোৎসব আয়োজন করছে। উৎসব শুরু হবে ১৬ অগাস্ট। 

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2014, 12:34 PM
Updated : 20 July 2014, 01:58 PM

শুধু ঢাকাতেই নয়, ময়মনসিংহেও দুদিনের আয়োজন থাকছে স্বপ্নদলের। 

স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন গ্লিটজকে বলেন, “সেলিম আল দীনের দর্শন তথা হাজার বছরের ঐতিহ্যের ধারায় আধুনিক বাঙলা নাট্যরীতি বিষয়ক সচেতনতা কেবল রাজধানীতেই সীমাবদ্ধ রাখতে চাইনি আমরা। এবার তা সারা দেশে ছড়িয়ে দেওয়ার আকাঙ্ক্ষা থেকেই এ উৎসব একই সঙ্গে ঢাকা ও ঢাকার বাইরে আয়োজন করা হচ্ছে।” 

১৬ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হবে উৎসব। ‘হরগজ’ এবং ‘ফেস্টুনে লেখা স্মৃতি’ নাটক দুইটি মঞ্চস্থ করবে দলটি।

জাহিদ রিপন জানান, সেলিম আল দীনের লেখা এ দুটি নাটক তারা পূর্ণাঙ্গভাবে মঞ্চে এনেছেন। এছাড়া ‘নিমজ্জন’, ‘হাড়হাড্ডি’ এবং ‘স্বর্ণগোয়াল’ নাটক তিনটির আংশিক মঞ্চায়ন করেছেন। 

উৎসবের তৃতীয় দিন স্বপ্নদল যাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। সেখানে জাহাঙ্গীরনগর থিয়েটার মঞ্চস্থ করবে ‘যৈবতী কন্যার মন’। 

উৎসবের তৃতীয় দিনেই স্বপ্নদল যাবে ময়মনসিংহে। ময়মনসিংহে তাদের সঙ্গে যোগ দেবে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ। তারা মঞ্চস্থ করবে ‘জণ্ডিস ও বিধি বেলুন’। থাকছে টাঙ্গাইলের সখিপুরের ‘চর্যাগানের দল’-এর পরিবেশনা। ময়মনসিংহ শিল্পকলা একাডেমিতে ‘সেলিম আল দীনের শিল্পদর্শন ও বাংলা নাট্যরীতি’ শিরোনামে একটি সেমিনারের আয়োজন করবে স্বপ্নদল।

ঢাকার উৎসবে সংগীত পরিবেশন করবে ‘কিসসা কাহিনি’। এছাড়া সেলিম আল দীনের জীবন ও শিল্পকর্ম বিষয়ক আলোচনার পাশাপাশি ‘নাট্যাচার্য সেলিম আল দীন: নবীন ডিজাইনারের দৃষ্টিতে’ শীর্ষক একটি সেমিনার আয়োজন করছে তারা। এছাড়া নাট্যচর্চা বিষয়ক একটি কর্মশালারও আয়োজন করা হচ্ছে। 

জাহিদ রিপন জানান, নাট্যচর্চায় বিশেষ অবদানের জন্য ‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মারক পদক’ প্রদান করা হবে। এর পাশাপাশি ‘হরগজ’-এর কলাকুশলীদের রজত-মঞ্চায়ন স্মারক প্রদান করা হবে। 

স্বপ্নদল ২০১০ সাল থেকে সেলিম আল দীনের জন্ম ও প্রয়ান দিবস পালন করছে।