মুলায়াম সিংয়ের নিন্দায় বিদ্যা ও দিয়া

ভারতের সমাজবাদী পার্টি (এসপি)-এর প্রধান মুলায়াম সিং যাদব ধর্ষণের অপরাধে মৃত্যুদণ্ডকে অন্যায্য দাবি করায় তার বিরোধিতা করেছেন বিদ্যা বালান এবং দিয়া মির্জা।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2014, 10:22 AM
Updated : 12 April 2014, 10:22 AM

ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস এক প্রতিবেদনে জানায়, মুলায়াম বলেছেন, “তরুণ ছেলেরা এমন ভুল করতেই পারে আর এ কারণে তাদের মৃত্যুদণ্ড দেওয়া অন্যায্য।”

এমন মন্তব্যের তীব্র নিন্দা করেন জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী বিদ্যা বালান।

তিনি বলেন, “কখনও ধর্ষণের অপরাধীকে ক্ষমা করা উচিত নয়।”

স্বদেশ এনজিওর একটি ইভেন্টে বিদ্যা বলেন, “চূড়ান্ত শাস্তি সবসময় একটি বিতর্কিত বিষয়। তবে ধর্ষণ একটি জঘন্য অপরাধ। আর তাই কেউ যদি এমন কথা বলে, ‘যে ছেলেরা ভুল করবেই’, তাহলে আমি কখনও তা মেনে নেব না।”

ভারতে চলছে নির্বাচনের মৌসুম। আর এসপি প্রধানের এমন মন্তব্যে ক্ষুব্ধ হয়ে বিদ্যা ঘোষণা করেন, আর যাই হোক ওই নেতাকে কখনও ভোট দেবেন না তিনি।

যাদব মোরাদাবাদে লোকসভা নির্বাচনের র‌্যালি করেন ১০ এপ্রিল। আর ওই সময় তিনি বলেন, তার পার্টি যদি নির্বাচিত হয় তাহলে তিনি উক্ত আইন পরিবর্তন করবেন।

আরেক বলিউডি অভিনেত্রী এবং প্রযোজক দিয়া মির্জা যাদবের এই ধরনের মন্তব্য এবং প্রতিশ্রুতিকে অত্যন্ত দুঃখজনক বলে মনে করেন।

দিয়া বলেন, “এই ধরনের মন্তব্য শোনার পর একজন নারী হয়ে কী করব তা বুঝতে পারছিলাম না। আমার মনে হয় এটি খুবই দুঃখজনক বিষয়। আমাদের সমাজে এই ধরনের মানুষও বাস করে সেটি সত্যিই খুব লজ্জার বিষয়।”

দিয়ার মতে, এ ধরনের মন্তব্যের মধ্য দিয়ে তারা নিজেদের চরিত্রের প্রমাণ দিয়েছেন। তাদের মানসিকতা কেমন তাও ফুটে উঠেছে এরমধ্য দিয়ে।

দিয়া মির্জার প্রযোজনায় বিদ্যা কিছুদিন আগে শেষ করেছেন তার পরবর্তী সিনেমা ‘ববি জাসুস’-এর শুটিং। সিনেমায় একজন গোয়েন্দার চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা। সিনেমাটি পরিচালনা করেছেন সামার শেখ। বর্ন ফ্রি এন্টারটেইনমেন্টের ব্যানারে সিনেমাটি ১ অগাস্ট মুক্তি পাবে।