গৌরাঙ্গ আদিত্যের জন্য শিল্পকলায় নাট্যোৎসব

পক্ষাঘাতগ্রস্ত যাত্রাপালার প্রবীণ শিল্পী গৌরাঙ্গ আদিত্যের চিকিৎসা সহযোগিতায় এগিয়ে এসেছে দেশের নাট্য দলগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2017, 09:19 PM
Updated : 22 July 2017, 09:21 PM

তার চিকিৎসা সহায়তায় অর্থ সংগ্রহের জন্য শনিবার থেকে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে চারদিনের বিশেষ নাট্য প্রদর্শনী। যৌথভাবে এর আয়োজন করেছে থিয়েটার আর্ট ইউনিট, প্রাচ্যনাট স্কুল অব আ্যাকটিং অ্যান্ড ডিজাইন, লোকনাট্য দল (বনানী), সুবচন নাট্য সংসদ ও ম্যাড থেটার।

শনিবার সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে প্রদর্শিত হয় থিয়েটার আর্ট ইউনিটের ‘মর্ষকাম’। আকিকা মাহিনের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী।

‘বিমসটেক চলচ্চিত্র উৎসব’

বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিক্যাল অ্যান্ড ইকনোমিক কোঅপারেশন (বিমসটেক)- এর ২০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে রেইনবো চলচ্চিত্র সংসদের সহযোগিতায় বিমসটেক সচিবালয়ে শনিবার শুরু হয়েছে প্রথম বিমসটেক চলচ্চিত্র উৎসব।

উৎসবের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সভাপতিত্ব করেন বিমসটেকের সেক্রেটারি জেনারেল সুমিত নাকানদালা।

উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম পরিচালিত ছবি ‘অনিল বাগচীর একদিন’। এছাড়া আরও দুটি চলচ্চিত্র দেখানো হয়। এর একটি ছিল ভুটানের ‘কুশুথারা’ (প্যাটার্ন অব লাভ) এবং মিয়ানমারের ‘বাই কোইনসিডেন্স’।

উৎসবের দ্বিতীয় দিন রোববার দুপুর ২টায় দেখানো হবে শ্রীলঙ্কার ‘মধুরা চারিকা’, বিকেল ৪টায় মিয়ানমারের ‘মেইড ইন হার্ট’ ও সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশের ‘আয়নাবাজি’।

উৎসবে বিমসটেকের সাতটি দেশের মোট ১৬টি চলচ্চিত্র দেখানো হচ্ছে। এর মধ্যে বাংলাদেশের চলচ্চিত্র চারটি। এগুলো হচ্ছে ‘অনিল বাগচীর একদিন’, ‘আয়নাবাজি’, ‘বাপজানের বায়োস্কোপ’ ও ‘অজ্ঞাতনামা’। এছাড়াও ভারতের চারটি, মিয়ানমারের দুটি, নেপালের দুটি, থাইল্যান্ডের দুটি, শ্রীলঙ্কার একটি এবং ভুটানের একটি চলচ্চিত্র দেখানো হচ্ছে।

প্রতিদিন দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৬টা-মোট তিনটি করে চলচ্চিত্র দেখানো হচ্ছে। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

আলিয়াঁসে ‘অ্যানাদার এক্সিস’

আলিয়াঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে তরুণ চিত্রশিল্পী আলমগীর হোসেনের একক চিত্রকর্ম প্রদর্শনী ‘অ্যানাদার এক্সিস’। শনিবার প্রদর্শনীর উদ্বোধন করেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

শিল্পী এ প্রদর্শনীতে কম্পিউটারসৃষ্ট ভিজ্যুয়াল মিডিয়া ব্যবহার করেছেন, যা ডিজিটাল অ্যানিমেশন থেকে ডিজিটাল ভাস্কর্য পর্যন্ত বিস্তৃত।

প্রদর্শনীতে প্রায় ২৫টি চিত্রকর্ম স্থান পেয়েছে।

প্রদর্শনী চলবে ১ আগস্ট পর্যন্ত; সোম থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ।

দিনু ঠাকুরের গান নিয়ে ‘আমার বেদনা লহ বুঝি’

দিনু ঠাকুরের গান নিয়ে বেঙ্গল ফাউন্ডেশন থেকে প্রকাশিত হয়েছে শিল্পী সুকান্ত চক্রবর্তী ও অভিজিৎ মজুমদারের যৌথ অ্যালবাম ‘আমার বেদনা লহ বুঝি’।

শনিবার সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে অ্যালবামের মোড়ক উন্মোচন করেন রবীন্দ্র সঙ্গীতশিল্পী মিতা হক। অনুষ্ঠানে সুকান্ত চক্রবর্তী ও অভিজিৎ মজুমদার সঙ্গীত পরিবেশন করেন। রবীন্দ্রনাথ ও দিনেন্দ্রনাথের লেখা থেকে পাঠ করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

অ্যালবামটিতে মোট নয়টি গান সংকলিত হয়েছে। এগুলো হলো- ‘পথপাশে মোর রচিনু দেউল’, ‘পলাশরাঙা বাসনাগুলি’, ‘আজি আঁধার সাগর মগন’, ‘তোমার সুতায় গেঁথে লব’, ‘বুঝেছি বুঝেছি তব বাণী’, ‘আজি এ নিশীথে জাগে একাকী’, ‘তারে কেমনে ধরিব হায়’, ‘যারে ভালবেসেছিলি’ ও ‘বলা যদি নাহি হয় শেষ’।