সরকারের প্রতি চলচ্চিত্র প্রদর্শক সমিতির আলটিমেটাম

আবারও সিনেমা হল বন্ধের হুমকি এলো। চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদের ওপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলন ও মানববন্ধনের আয়োজন করে চলচ্চিত্র প্রদর্শক সমিতি, বুকিং এজেন্ট ও প্রযোজকরা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2017, 02:20 PM
Updated : 22 June 2017, 02:20 PM

চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ও মধুমিতা সিনেমা হলের মালিক ইফতেখার উদ্দিন নওশাদ বুধবার দুপুরে সেন্সরবোর্ডের সামনে চলচ্চিত্র ঐক্যজোটের নেতাকর্মীদের হাতে লাঞ্ছিত হন। নওশাদের ওপর হামলাকারীদের বিরুদ্ধে শনিবারের মধ্যে কোনো ব্যবস্থা না নেয়া হলে রোববার থেকে দেশব্যাপী সব সিনেমা হল বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছে চলচ্চিত্র প্রদর্শক সমিতি।

আজ বৃহস্পতিবার (২২ জুন) দুপুরে রাজধানীর রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ আলটিমেটাম জানায় চলচ্চিত্র প্রদর্শক সমিতি। এ সময় উপস্থিত ছিলেন চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ রশীদ, সেন্সর বোর্ড সদস্য সাংবাদিক শাবান মাহমুদ, অভিনেতা নাদের চৌধুরী প্রমুখ।

এরপর বেলা ১টার দিকে প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক কাজী শোয়েব রশিদ বলেন, ‌“গতকাল দুপুরে সেন্সর বোর্ডে প্রবেশের পথে আমাদের সমিতির সভাপতি এবং সেন্সর বোর্ডের সদস্য জনাব ইফতেখার উদ্দিন নওশাদের উপর হামলা হয়েছে। যার কিছু চিত্র মিডিয়ায় প্রকাশিত হয়েছে। আঘাতপ্রাপ্ত নওশাদ সাহেবকে সেন্সর বোর্ডের সকল সম্মানিত সদস্য আহত অবস্থায় দেখেছেন। তাদের মধ্যে তথ্য ও আইন সচিবদ্বয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মাননীয় প্রধানমন্ত্রীর প্রেস সচিবও ছিলেন।”

তিনি আরও বলেন, “আমরা এ জাতীয় নোংরা ঘটনায় বিস্মিত ও ক্ষুব্ধ। আমরা এই নগ্ন হামলার তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার জন্য তথ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্র মন্ত্রীর কাছে দাবি জানাচ্ছি। আমরা দ্ব্যর্থহীন ভাষায় জানিয়ে দিতে চাই যে, হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার করা না হলে সিনেমা হল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা ছাড়া আর কোনও উপায় থাকবে না। আমরা দেশের সকল সিনেমা হল মালিককে নিজ নিজ সিনেমা হল বন্ধের প্রস্তুতি নেওয়ার আহবান জানাচ্ছি। কঠোর আন্দোলন ছাড়া এই সব সন্ত্রাসীদের শাস্তির আওতায় আনা যাবে না।”

সংবাদ সম্মেলনের পর স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়া হয়।

প্রসঙ্গত, যৌথ প্রযোজনার নামে প্রতারণার অভিযোগে অভিযুক্ত ‘বস টু’ ও ‘নবাব’ চলচ্চিত্র দুটি যাতে মুক্তি না পায় সে কারণে আন্দোলন করে আসছিলো চলচ্চিত্র ঐক্যজোট। ঐক্যজোটের আন্দোলনের চাপে পাল্টা আন্দোলনে নামে প্রদর্শক সমিতির একাংশ প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ যৌথ প্রযোজনার চলচ্চিত্র দুটির সঙ্গে তার ব্যবসায়িক সংশ্লিষ্টতার কথা জানিয়ে হুমকি দেন-চলচ্চিত্র দুটি মুক্তি না পেলে আসন্ন ঈদে হল বন্ধ করে দেবে সারাদেশের হল মালিকরা। তার দুদিনপরেই সেন্সরবোর্ডে ঐক্যজোটকর্মীদের হাতে লাঞ্চিত হলেন এ নেতা।