মুক্তির বাধা কাটলো ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’র 

ভারতের ফিল্ম সার্টিফিকেশন ট্রাইব্যুনালের নির্দেশে মুক্তির বাধা কাটলো ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’ সিনেমাটির। কঙ্কণা সেন শর্মা অভিনীত সিনেমাটিকে ‘প্রাপ্তবয়স্কদের জন্য’ সনদ দিয়ে মুক্তির ছাড়পত্র দিতে নির্দেশ দেওয়া হয়েছে ভারতের সেন্সরবোর্ডকে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2017, 12:38 PM
Updated : 26 April 2017, 12:38 PM

এর আগে ‘বিশেষ এক গোষ্ঠীর নারীদের খারাপভাবে উপস্থাপন’-এর দায়ে সিনেমাটিকে ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানিয়েছিল ভারতের সেন্সরবোর্ড। সিনেমার নির্মাতা অলঙ্কৃতা শ্রীবাস্তব এ ব্যাপারে ফিল্ম সার্টিফিকেশন ট্রাইব্যুনালে (এফসিএটি) আপিল করেন। তারই প্রেক্ষিতে “ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানিয়ে সেন্সর বোর্ড সিনেমাটির ভুল ব্যাখ্যা দিয়েছে,” মন্তব্য করে এই রায় দেন এফসিএটি’র প্রধান মনমোহন সরিন।

ট্রাইব্যুনালের রায়ে আরও বলা হয়, “নারী কেন্দ্রিক সিনেমা কিংবা সিনেমায় নারীদের যৌন-আকাঙ্খা প্রকাশের উপর কোনো নিষেধাজ্ঞা জারি করা যায় না।”

তবে সিনেমাটির নির্মাতাদের বলা হয়েছে কিছু দৃশ্যে কয়েকটি হিন্দি শব্দ মুছে ফেলতে। অবশ্য এই নির্দেশের কারণে সিনেমার দৃশ্যগুলোর কোনো ক্ষতি হবে না বলেই মনে করছেন নির্মাতারা।

‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’র গল্প এগিয়েছে ভিন্ন বয়সের চার নারীর যৌন-আকাঙ্খা প্রকাশের স্বাধীনতার খোঁজ নিয়ে। পুরুষতন্ত্রের চোখরাঙানির মধ্য দিয়েই কীভাবে ছোট ছোট কাজের মাধ্যমে বিদ্রোহের সূচনা করে এই নারীরা- সেটাই উঠে এসেছে এই সিনেমায়।

ভারতে মুক্তি নিয়ে সংশয়ে পড়লেও টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সিনেমাটি জিতে নেয় ‘স্পিরিট অফ এশিয়া’ অ্যাওয়ার্ড। মুম্বাই চলচ্চিত্র উৎসবে জয় করে ‘লৈঙ্গিক সমতার অক্সফাম অ্যাওয়ার্ড’।