শিল্পকলায় দক্ষিণ এশীয় প্রামাণ্যচিত্রের প্রদর্শনী

বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ ও বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউটের যৌথ আয়োজনে শনিবার থেকে ঢাকার শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে বিচার ও সংঘাত বিষয়ক দক্ষিণ এশীয় প্রামাণ্যচিত্রের দুদিনব্যাপী প্রদর্শনী।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2015, 11:38 AM
Updated : 8 August 2015, 11:38 AM

বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদের সভাপতি আনোয়ার চৌধুরী গ্লিটজকে জানান, জাস্টিস প্রজেক্টের অধীনে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল ও বাংলাদেশের নির্মাতারা পাঁচটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছেন। প্রামাণ্যচিত্রগুলোর মধ্যে চারটি শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালার মিলনায়তনে প্রদর্শিত হতে যাচ্ছে।

শনিবার বিকাল পাঁচটায় উদ্বোধন হবে অনুষ্ঠানের। পরিচালকদের সঙ্গে পরিচয় পর্ব শেষে প্রদর্শনী শুরু হবে। শনিবার ৫টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে প্রসন্ন ভিতানাগে পরিচালিত শ্রীলঙ্কান প্রামাণ্যচিত্র ‘সাইলেন্স ইন দ্য কোর্টস’। বিকাল ৬টা ৩০ মিনিটে রাহুল রায় পরিচালিত ভারতীয় প্রামাণ্যচিত্র ‘দ্য ফ্যাক্টরি’ প্রদর্শিত হবে।

আম্মার আজিজ পরিচালিত পাকিস্তানি প্রামাণ্যচিত্র ‘এ ওয়ালনাট ট্রি’ এবং কেসাং সিটেন পরিচালিত নেপালি প্রামাণ্যচিত্র ‘ক্যাস্টওয়ে ম্যান’ প্রদর্শিত হবে রোববার বিকাল ৫টা ও সন্ধ্যা সাতটায় । 

আনোয়ার জানিয়েছেন, সবগুলো প্রামাণ্যচিত্রই প্রথমবারের মতো প্রদর্শিত হচ্ছে বাংলাদেশে। প্রজেক্টের আওতায় বাংলাদেশি নির্মাতাদের একটি প্রামাণ্যচিত্র নির্মিত হলেও সেটি সম্পাদনার কাজ শেষ না হওয়ায় তা এখন প্রদর্শিত হচ্ছে না।

আনোয়ার চৌধুরী বলেন, “দক্ষিণ এশিয়া জুড়ে বিচার ও সংঘাতের নানা ইস্যু নিয়ে নির্মিত হয়েছে প্রামাণ্যচিত্রগুলো। বর্ণবৈষম্য, শ্রমিক দ্বন্দ্ব, ধর্ম- জাতি- লিঙ্গ-জাতীয়তাবাদের উপর ভিত্তি করে গড়ে ওঠা আন্দোলন, বিচার বৈষম্য, সংঘাত ইস্যুকে পরিচালকরা নানাভাবে পর্দায় ফুটিয়ে তুলেছেন স্বতন্ত্র ভাবে। সুবিচার না পাওয়া জনগোষ্ঠীর আন্দোলন-সংগ্রামের নানা কাহিনি ফুটে উঠেছে এই প্রামাণ্যচিত্রগুলোয়।”

প্রসন্ন ভিতানাগের ‘সাইলেন্স ইন দ্য কোর্টস’ প্রামাণ্যচিত্রে ফুটে উঠেছে ধর্ষণের শিকার দুই গ্রামবধুর গল্প। বিচার চাইতে গিয়ে পদে পদে হেনস্তা হওয়ায় তাদের পরিবার যখন আশাই ছেড়ে দেয়, তখন এক পত্রিকার নজরে পড়ে তাদের কাহিনি। সংবাদমাধ্যমে তোলপাড় শুরু হলে ঘটনার তিন বছর পর ঘটনা তদন্তে কমিটি গঠিত হয়।

ভারতের ‘দ্য ফ্যাক্টরি’ প্রামাণ্যচিত্রে উঠে এসেছে মারুতি সুজুকি নিয়ে মামলার সত্যি কাহিনি। শ্রমিক আন্দোলন, তারপর মিথ্যা হত্যা মামলায় গ্রেপ্তার হওয়া ১৪৭ জন শ্রমিকের বন্দিদশার গল্প তুলে ধরা হয়েছে এখানে।

আম্মার আজিজের ‘এ ওয়ালনাট ট্রি’ প্রামাণ্যচিত্রে উঠে এসেছে এক বৃদ্ধ স্কুল শিক্ষকের গল্প। খায়বার প্রদেশে তালেবানদের বিরুদ্ধে এক সেনা অভিযানে বাস্তুভিটা ছাড়তে হয় তাকে।

নেপালি ‘ক্যাস্টওয়ে ম্যান’ প্রামাণ্যচিত্রে ফুটিয়ে তোলা হয়েছে নৃতাত্ত্বিক দোর বাহাদুর বিস্তার গল্প, যে কি না রহস্যজনকভাবে হারিয়ে গিয়েছিলো ১৯৯৬ সালে। ব্রাহ্মণ্যবাদের বিরুদ্ধে কথা বলা মানুষটির অদৃষ্টবাদ তত্ত্ব নিয়ে বিতর্ক জমে উঠেছিল।

পুরো আয়োজনের সামগ্রিক সহযোগিতায় রয়েছে ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট রিসার্স সেন্টার, সেন্টার দি রিসার্চ্যাস পোর লে ডেভলপমেন্ট ইন্টারন্যাশনাল, কানাডা, আকড়, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ব্লাস্ট।