বঙ্গবন্ধু বিমানবন্দরের প্রস্তুতিমূলক কাজ শুরু: মুহিত

প্রস্তাবিত ‘বঙ্গবন্ধু বিমানবন্দর’-এর জন্য মাদারীপুর, ঢাকার দোহার বা মুন্সীগঞ্জকে বিবেচনা করা হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আন্তর্জাতিক এই বিমানবন্দর নির্মাণের প্রস্তুতিমূলক কাজ শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2016, 02:29 PM
Updated : 2 June 2016, 02:29 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় তিনি বলেন, “মাদারীপুর, দোহার অথবা মুন্সীগঞ্জে ‘বঙ্গবন্ধু বিমানবন্দর’ নামে একটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের প্রস্তুতিমূলক কাজ শুরু হয়েছে।

২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ক্ষমতায় আসার পর মুন্সীগঞ্জের শ্রীনগরে আড়িয়ল বিলে এই বিমানবন্দর করার উদ্যোগ নেওয়া হলেও স্থানীয়দের বিরোধিতায় তা বাতিল হয়ে যায়।

পরবর্তীতে ২০১৩ সালের নভেম্বরে মাদারীপুরের শিবচরে এক জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীতে ক্ষমতায় গেলে সেখানে আন্তর্জাতিক বিমানবন্দর করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

বাজেট বক্তৃতায় অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমানবন্দরগুলোর উন্নয়নে ২০১৬-১৭ অর্থবছরে বেশ কয়েকটি উদ্যোগ বাস্তবায়নের পরিকল্পনার কথা জানান মুহিত।

অর্থমন্ত্রী বলেন, দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর ও অন্যান্য বিমানবন্দর উন্নয়ন ও আধুনিকায়নে পদক্ষেপ নেওয়া হযেছে।

কক্সবাজার বিমানবন্দরের আধুনিকায়ন ও সব বিমানবন্দরের সেইফটি-সিকিউরিটি ব্যবস্থার উন্নয়নে কাজ শুরু হয়েছে।

ভবিষ্যতের সমৃদ্ধ বাংলাদেশকে পরিকল্পনায় রেখে এদিন আসন্ন অর্থবছরে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা ব্যয়ের ফর্দ জাতীয় সংসদে উপস্থাপন মুহিত।

প্রস্তাবিত বাজেটের এই ব্যয় বিদায়ী ২০১৫-১৬ অর্থবছরের মূল বাজেটের চেয়ে সাড়ে ১৫ শতাংশ এবং সংশোধিত বাজেটের চেয়ে ২৯ শতাংশ বেশি।