চট্টগ্রামে সাড়ে ৫ লাখ শিশু পেল ভিটামিন ‘এ’ ক্যাপসুল

সাড়ে পাঁচ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2017, 02:03 PM
Updated : 5 August 2017, 02:03 PM

শনিবার নগরীর মোস্তফা হাকিম নগর মাতৃসদন হাসপাতালে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইনের উদ্বোধন করেন সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

নগরীর ৪১টি ওয়ার্ডের এক হাজার ২৮৮টি কেন্দ্রে এ ক্যাম্পেইনের আওতায় ছয় থেকে ১১ মাস বয়সী ৭৫ হাজার শিশু ও ১২ থেকে ৫৯ মাস বয়সী চার লাখ ৮০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৪১ ওয়ার্ডে এ কার্যক্রম চলে। স্ব স্ব ওয়ার্ডের কাউন্সিলরদের তত্বাবধানে সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা, স্বাস্থ্যকর্মী, ইপিআই টেকনিশিয়ান ও সুপারভাইজাররা এ কার্যক্রমে সহযোগিতা করেন।

ক্যাম্পেইন উদ্বোধন করে আ জ ম নাছির বলেন, “সিটি করপোরেশনের নেওয়া এ স্বাস্থ্যসেবা দেশব্যাপী সুনাম কুড়িয়েছে।”

প্রতি বছর এ খাতে ১৩ কোটি টাকা ভর্তুকি দেওয়ার কথা উল্লেখ করে মেয়র বলেন, “নগরীতে বসবাসরত গরীব ও স্বল্প আয়ের মানুষ যাতে সুলভে চিকিৎসা সেবা পায় সেজন্য ওয়ার্ড পর্যায়ে পরিচালিত হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রে রেজিস্ট্রেশন ফি ৩০ টাকা থেকে কমিয়ে ১০ টাকা করা হয়েছে।

“নানা কারণে করপোরেশনের হাসপাতালে কর্মরত চিকিৎসকদের উপযুক্ত সম্মানি দেওয়া যাচ্ছে না। তাদের ন্যায্য সম্মানি দেওয়া গেলে স্বাস্থ্যসেবার পরিধি আরও বৃদ্ধি পেত।”

প্রস্তাবিত জনবল কাঠামো অনুমোদিত হলে করপোরেশনের স্বাস্থ্যসেবা খাতে ভর্তুকির পরিমাণ আরও বাড়বে। এছাড়াও নতুন চিকিৎসক, নার্স, ওয়ার্ড বয় ও কর্মকর্তা-কর্মচারী বৃদ্ধি পাবে বলে জানান মেয়র।