চট্টগ্রাম বন্দর এলাকায় যানজট নিরসনে কনটেইনার ডিপো সরানোর দাবি

চট্টগ্রাম নগরীর বন্দর-ইপিজেড এলাকার যানজট নিরসনে সড়কের পাশ থেকে কনটেইনার ডিপো সরানো ও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থার আধুনিকায়নসহ বিভিন্ন দাবি এসেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2017, 03:35 PM
Updated : 25 Feb 2017, 03:35 PM

শনিবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করে এসব প্রস্তাবনা দেয় ‘পতেঙ্গা-হালিশহর পরিষদ’।

একইসঙ্গে সংবাদ সম্মেলন থেকে যানজট নিরসনসহ বিভিন্ন দাবিতে মানববন্ধন, সমাবেশসহ নানা কর্মসূচি পালনের ঘোষণাও দেওয়া হয়।

সম্মেলনে লিখিত বক্তব্যে পরিষদের আহ্বায়ক জানে আলম বলেন, পতেঙ্গা-হালিশহর এলাকা নগরীর গুরুত্বপূর্ণ শিল্প-পর্যটন ও প্রতিরক্ষা এলাকা। এখানে দেশের তেল শোধনাগার, তেল বিপণনকারী প্রতিষ্ঠান, সমুদ্রবন্দর, বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে।

গুরুত্বপূর্ণ এলাকা হওয়ার পরও চট্টগ্রাম বিমানবন্দর সড়কের এ অংশ প্রতিদিন সাত ঘণ্টা যানজটে অচল থাকে জানিয়ে তিনি বলেন, এতে করে শিক্ষা, চিকিৎসাসেবা, উৎপাদন, বাণিজ্যিক কার্যক্রম, বিদেশযাত্রাসহ ওই এলাকার জনগণের দৈনিন্দিন কার্যক্রম ব্যাহত হচ্ছে।

তিনি বলেন, এ দুর্দশার জন্য চট্টগ্রাম বন্দর ও দুটি ইপিজেডের কারখানাগুলোর যানবাহন চলাচল ও সড়ক রক্ষণাবেক্ষণে চূড়ান্ত অব্যবস্থাপনা প্রধানত দায়ী।

চট্টগ্রাম বন্দর থেকে পাঁচ কিলোমিটারের মধ্যে সড়কে নয়টি কনটেইনার ডিপো রয়েছে জানিয়ে জানে আলম বলেন, “এসব ডিপোর কনটেইনারবাহী যানবাহন প্রতিদিন ঢুকছে, বের হচ্ছে। কতটুকু পরিকল্পনাহীন হলে গুরুত্বপূর্ণ এ এলাকায় এ অবস্থা হয়।”

ওই এলাকায় যানজট নিরসনের জন্য ট্রাফিক ব্যবস্থাপনায় আমূল পরিবর্তনসহ সড়কে পণ্যবাহী ট্রাক, কভার্ড ভ্যান, কনটেইনার ট্রেলার প্রতিদিন রাত ৯টা থেকে সকাল ৭টা পর্যন্ত সময় নির্ধারণের দাবি জানান তিনি।

একইসাথে পতেঙ্গা ইপিজেড এলাকা থেকে কনটেইনার ডিপো অন্যত্র সরিয়ে নেওয়া, ইপিজেড ও সল্টগোলা মোড়ের ট্রাফিক ব্যবস্থা আধুনিক করা, গুরুত্বপূর্ণ মোড়ে ওভারপাস করা, রাস্তার ওপর গাড়ি পার্কিং নিষিদ্ধের দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলন থেকে সংগঠনটি পতেঙ্গার ১৫ নম্বর ঘাট থেকে ফিরিঙ্গিবাজার পর্যন্ত ওয়াটার বাস এবং ইপিজেড থেকে বহদ্দারহাট ও নিউমার্কেট থেকে ইপিজেড পর্যন্ত ট্রেন সার্ভিস চালুর দাবিও জানায়।

এসব দাবি আদায়ে সংগঠনটি মার্চ থেকে এপ্রিল পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় মতবিনিময় সভা, মানববন্ধন, সমাবেশ ও সাইকেল র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচি পালন শেষে মে মাসে নগরীর বন্দরটিলা এলাকায় জনসভা করার ঘোষণা দেয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে পরিষদের সদস্য সচিব রফিকুল হাসান, সদস্য মোহাম্মদ ইউনূস, আহমেদ করিম এবং ইকবাল হোসেন উপস্থিত ছিলেন।