আইন যথেষ্ট, সমস‌্যা প্রয়োগে: বিচারপতি খায়রুল হক

বাংলাদেশে আইন যথেষ্ট থাকলেও তার প্রয়োগ না থাকাকে সমস‌্যা মনে করছেন আইন কমিশনের চেয়ারম‌্যান বিচারপতি এ বি এম খায়রুল হক।

চট্টগ্রাম ব‌্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2016, 02:52 PM
Updated : 28 Sept 2016, 02:52 PM

আর আইন প্রয়োগ নিশ্চিত করতে জনগণের নিজেদের অধিকার সম্পর্কে সচেতন ও সরব হওয়ার উপর জোর দিচ্ছেন সাবেক এই প্রধান বিচারপতি।

বুধবার চট্টগ্রাম প্রেস ক্লাবে বেসরকারি কয়েকটি উন্নয়ন সংস্থার আয়োজনে ‘খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে আইনি সুরক্ষা’ শীর্ষক বিভাগীয় পরামর্শ সভায় বিচারপতি খায়রুল হক বলেন, “এটা অত্যন্ত সত্যি কথা আমাদের দেশে যে পরিমাণ আইন আছে, এমনকি ইংল্যান্ডেও অত আইন আছে কি না, আমি জানি না। কিন্তু আমাদের এনফোর্সমেন্ট নেই।

“এনফোর্সমেন্ট কখনোই হবে না, যদি আমরা-আপনারা সচেতন না হই। নিজের অধিকার সম্পর্কে যদি বলতে না শিখি, তাহলে কখনোই আইন এনফোর্স করা সম্ভব না।”

লন্ডনে নিজের শিক্ষাজীবনের অভিজ্ঞতার কথা উল্লেখ করে খায়রুল হক বলেন, “সেখানে ট্যাক্স অফিসে গেছি।এক নারী কণ্ঠ কানে আসে। সবার সঙ্গে আমিও ফিরে তাকাই।

“তিনি বলেছিলেন- ‘ডু ইউ নো, আই পে ফর ইউর ওয়েজেস’। দেখলাম একজন বৃদ্ধা মহিলা ডেস্কের ওপাশের লোকটিকে বলছেন। ওই মহিলা কিন্তু তার অধিকার সম্পর্কে সচেতন।”

সমবেতদের উদ্দেশে খায়রুল হক বলেন, “এ অধিকারটা কি আপনার আছে বলে মনে করেন? আইনের বইতে আছে। আপনি কি সেটা প্রয়োগ করেন কখনও বা করতে গেলেও আপনার কী অবস্থা হবে সেটা ভেবেছেন? কিন্তু আরম্ভ তো কোথাও না কোথাও করতে হবে।

“আপনারা দেশের মালিক। এটা খালি সংবিধানের পাতায় লেখা থাকলে তো হবে না। এটা সর্বত্র বলি, দেশের রাষ্ট্রপতি হচ্ছেন সবথেকে বড় সেবক। দেশের প্রধানমন্ত্রী, সকল মন্ত্রী, আমি, বর্তমান যারা বিচারপতি তারাও জনগণের সেবক।”

খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ আইন সম্পর্কে এই বিচারপতি বলেন, এটা সাংবিধানিক অধিকার- দেশের ১৬ কোটি মানুষ সুষম খাদ্য পাবে। শিশুরা খাদ্য পাবে, নারীরা খাদ্য পাবে।

সামাজিক নিরাপত্তায় গত অর্থ বছরে ১৬ হাজার কোটি টাকা ব‌্যয় এবং চলতি অর্থ বছরে প্রায় ২৪ হাজার কোটি টাকা সরকারি বরাদ্দের তথ‌্য তুলে ধরেন তিনি।

“কোনো আইন ছাড়াই সরকার চেষ্টা করছে প্রান্তিকসহ বিভিন্ন জনগোষ্ঠীকে সাপোর্ট করতে। সরকার এসব কার্য নিজ দায়িত্বে করছেন। এসব অ্যাসিসটেন্স দেওয়ার জন্য সরকারের কোনো লিগ্যাল অবলিগেশন এখনও আসেনি। কালকে যদি বয়স্ক ভাতা বন্ধ করে দেয় কিছু বলার থাকবে না।”

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইন কমিশনের সদস্য এটিএম ফজলে কবীর, দৈনিক ‍সুপ্রভাত বাংলাদেশের উপদেষ্টা সম্পাদক আবুল মোমেন, অ্যাকশন এইডের আবাসিক প্রতিনিধি ফারাহ কবীর, চেয়ারম্যান আফরোজা নাহার চৌধুরী, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আশিকুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মনজুরুল কিবরিয়া প্রমুখ।