আইসিটি পেশাজীবী ২০ লাখে উন্নীতের লক্ষ্য

সরকার আইসিটি পেশাজীবীদের সংখ্যা ২০২১ সালের মধ্যে ২০ লাখে উন্নীত করতে চায় বলে জানিয়েছেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2016, 03:53 PM
Updated : 31 May 2016, 03:53 PM

মঙ্গলবার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প-২০১৬ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এই তথ্য জানান তিনি।

আশরাফুল বলেন, “বর্তমানে দেশে আইসিটি পেশাজীবীদের সংখ্যা সাত লাখ, যা ২০২১ সালের মধ্যে ২০ লাখে উন্নীত করতে চায় সরকার।”

আইটি শিল্পের চাহিদা অনুযায়ী সরকার লিভারেজিং আইসিটি ফর গ্রোথ গভর্নেন্স (এলআইসটি) প্রকল্পের মাধ্যমে আইটিতে বিশ্বমানের প্রশিক্ষণে ৪৫ হাজার দক্ষ মানব সম্পদ গড়ে তুলছে বলেও জানান বিসিআইসি’র নির্বাহী পরিচালক আশরাফ।

এছাড়াও লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের মাধ্যমে ৫৫ হাজার ফ্রিল্যান্সার তৈরির প্রশিক্ষণ চলছে বলেও জানান তিনি ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) লিভারেজিং আইসিটি ফর গ্রোথ গভর্নেন্স (এলআইসটি) প্রকল্প আয়োজিত আইসিটি ক্যারিয়ার ক্যাম্প ২০১৬ উপলক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ায় অবদান রাখতে হলে শিক্ষিত তরুণ-তরুণীদের তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষিত হওয়া ছাড়া কোনো বিকল্প নেই।   

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, চুয়েটের সিএসসি বিভাগের প্রধান ড. এম মশিউল হক ও ফ্যাকাল্টি অব ইলেক্ট্রিকাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মাহমুদ আব্দুল মতিন ভূইয়া, এলআইসিটি প্রকল্পের কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ।

অনলাইন কুইজে ও অনুষ্ঠানে অংশ নেওয়া দুইজনকে স্মার্ট  মোবাইল ফোন পুরস্কার দেওয়া হয়।