বাসন্তীকে নিয়ে ফেইসবুক স্ট্যাটাসের পর মামলা

চুয়াত্তরের আলোচিত ‘বাসন্তী’কে নিয়ে ফেইসবুকে স্ট্যাটাস দেওয়ার পর তথ্য প্রযুক্তি আইনে মামলা হয়েছে রাষ্ট্রায়ত্ত তেল শোধনাগার যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের এক সিবিএ নেতার বিরুদ্ধে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2015, 01:58 PM
Updated : 5 Oct 2015, 01:58 PM

সোমবার চট্টগ্রাম মহানগর হাকিম ফরিদ আলমের আদালতে মামলাটি করেন ইফতেখার কামাল খান নামে এক ব্যক্তি।

আসামি মোহাম্মদ ইয়াকুব যমুনা অয়েলের হিসাব বিভাগের ঊর্ধ্বতন কম্পিউটার অপারেটর কাম সহকারী। তিনি সিবিএ সাধারণ সম্পাদক।

ইয়াকুব গত ২৯ অগাস্ট রাত ৮টা ৫৯ মিনিটে তার ফেইসবুকে এক নারীর সঙ্গে ছবিসহ একটি স্ট্যাটাস দেন।

তাতে বলা হয়- “কুড়িগ্রাম জেলার চিলমারী থানার ১৯৭৪ এর দুর্ভিক্ষের সাক্ষী ঐতিহাসিক বাসন্তি গ্রামের বাসন্তির সাথে আমি। ১৯৭৪ এর পর যে বাসন্তিকে নিয়ে বাংলাদেশসহ বহির্বিশ্বে পত্র-পত্রিকায় আলোচনার ঝড় উঠে যায় আজ সে বাসন্তী ভিটে হারা প্রতিবন্ধী নির্বাক এক ভিন্ন জগতের নারী। এখনো ৭৪ তার পিছু হটেনি। মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আবেদন কালের সাক্ষী বাসন্তির সাহায্যে এগিয়ে আসার জন্য।”

স্বাধীনতার পর ১৯৭৪ সালে দুর্ভিক্ষের চিত্র তুলে ধরতে বাসন্তীকে জাল পরিয়ে সাজানো ছবিটি তোলা হয়েছিল বলে পরে প্রমাণিত হয়। 

বাদীর আইনজীবী ইফতেখার সাইমুল চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তথ্য প্রযুক্তি আইনের ৫৭ (ক) ধারায় করা মামলাটি গ্রহণ করে আদালত কোতায়ালি থানার ওসিকে ঘটনার বিষয়ে তদন্ত করার নির্দেশ দিয়েছেন।”

বাদী ইফতেখার কামাল খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রধানমন্ত্রী অক্লান্ত পরিশ্রম করে মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

“এসময় একজন সরকারি কর্মচারী হয়েও বহু পূর্বে মৃত বাসন্তীকে জীবিত দেখিয়ে মিথ্যা ছবি পোস্ট করে প্রধানমন্ত্রীর সাহায্য কামনা করা রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র বলে প্রতীয়মান হয়।”