চট্টগ্রামে জন্মাষ্টমীর শোভাযাত্রা

চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে শ্রীকৃষ্ণের জন্মতিথি জন্মাষ্টমীর শোভাযাত্রা করেছে হিন্দু ধর্মাবলম্বীরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2015, 08:33 AM
Updated : 5 Sept 2015, 09:53 AM

শনিবার সকাল ১১টায় নগরীর আন্দরকিল্লা মোড় থেকে জন্মাষ্টমীর শোভযাত্রা শুরু হয়।

এর আগে নগরীর বিভিন্ন প্রান্ত ও উপজেলা থেকে ট্রাক, মিনি ট্রাক ও ট্রেইলারসহ মিছিল নিয়ে ভক্তরা আন্দরকিল্লা মোড়ে এসে জড়ো হন।

কৃষ্ণের রথ, রাধা-কৃষ্ণের যুগল মূর্তি, কংসের জেলখানা এবং কৃষ্ণের জীবনের বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনার আদলে সেজে ভক্তরা নেচে-গেয়ে শোভাযাত্রায় অংশ নেন।

শ্রী শ্রী জন্মাষ্টমী উদ্‌যাপন পরিষদ-বাংলাদেশ, কেন্দ্রীয় কমিটি শোভাযাত্রার আয়োজন করে।

শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, “আমরা বিশ্বাস করি ধর্ম যার যার, রাষ্ট্র সবার। আজকের বাংলাদেশে সবাই নিজ নিজ ধর্ম স্বাধীনভাবে পালন করছে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার আবদুল জলিল মন্ডল, পরিষদ নেতা কাজল কান্তি দত্ত ও রত্নাকর দাশ টুনু।

আনুষ্ঠানিক উদ্বোধনী ঘোষণা শেষে ঢাকের তালে তালে শুরু হয় শোভাযাত্রা।

নগরীর আন্দরকিল্লা থেকে শুরু হয়ে নিউ মার্কেট মোড় ও নন্দনকানন হয়ে জে এম সেন হলে এসে শেষ হয়।

জন্মাষ্টমী উপলক্ষে এবার জে এম সেন হলে পাঁচ দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শনিবার বিকাল ৫টায় ধর্মীয় মহাসম্মেলন হবে। ৬ ও ৭ সেপ্টেম্বর হবে দিনব্যাপী মহানাম সংকীর্তন, ৮ সেপ্টেম্বর সমাপনী অনুষ্ঠান হবে। এছাড়া প্রতিদিন দুপুর ও রাতে ভক্তদের মাঝে মহাপ্রসাদ বিতরণ করা হবে।

এরআগে ৪ সেপ্টেম্বর বিকালে আন্তর্জাতিক ধর্ম মহাসম্মেলন অনুষ্ঠিত হয়।

জন্মাষ্টমী সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বড় ধর্মীয় অনুষ্ঠান। সনাতন ধর্ম মতে, ৫৪৩৭ বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের অষ্টমী তিথিতে ভগবান শ্রী কৃষ্ণ জন্মগ্রহণ করেন। ভগবান শ্রী কৃষ্ণের জন্মতিথিতে জন্মাষ্টমী পালন করে সনাতন ধর্মাবলম্বীরা।