তবু তামিমে আস্থা কোচের

দুই বছরেরও বেশি সময় ধরে শতক পাচ্ছেন না তামিম ইকবাল। অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড বিশ্বকাপেও প্রত্যাশার প্রতিদান খুব একটা দিতে পারেননি তিনি। তবে পাকিস্তান সিরিজের আগে বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যানের ওপর আস্থা হারাচ্ছেন না বাংলাদেশ ক্রিকেট দলের কোচ চন্দিকা হাথুরুসিংহে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2015, 02:25 PM
Updated : 15 April 2015, 04:18 PM

অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে খেলা ৯৫ রানের ইনিংসটিই তামিমের গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ ইনিংস। এই ইনিংসটি সামনে এনে হাথুরুসিংহে বুধবার সাংবাদিকদের বলেন, “দুই ম্যাচ আগে সে ৯৫ রান করেছে। এরপর আমরা নিউ জিল্যান্ড ও ভারতের বিপক্ষে খেলেছি। যদি আপনি দুই ইনিংস দিয়ে কাউকে বিচার করেন, তাহলে এই বিশ্বটা খুবই কঠিন।”

বিশ্বকাপের একাদশ আসরে ছয় ইনিংসে ১৫৪ রান আসে তামিমের ব্যাট থেকে। তার ছয় ইনিংস ছিল ১৯, ০, ৯৫, ২, ১৩ ও ২৫। তবে হাথুরুসিংহে সমালোচকদের মনে করিয়ে দেন, খুব বেশি দিন আগে নয়, দুই ওয়ানডে আগে (আসলে তিন ওয়ানডে আগে) তামিম দলের জন্য ম্যাচজয়ী ইনিংস খেলেছেন।

প্রত্যাশার প্রতিদান দিতে না পারায় তামিম সম্ভবত নিজেও হতাশ জানিয়ে হাথুরুসিংহে বলেন, “সে অনেক রান করতে পারলে খুশি হতো। অস্ট্রেলিয়াতে আমরা দেখেছি, সব দলের উদ্বোধনী ব্যাটসম্যানদের জন্য (রান তোলা) কঠিন ছিল।”

প্রায় নয় বছরের ওয়ানডে ক্যারিয়ারে তামিমের শতকের ইনিংস চারটি। সর্বশেষ তিন অঙ্কের রান এই বাঁহাতি ব্যাটসম্যান খেলেন ২০১৩ সালের মার্চে; শ্রীলঙ্কার বিপক্ষে হাম্বানটোটার ম্যাচে। এরপর চারবার অর্ধশতক পেরুনো ইনিংস খেলেছেন তামিম কিন্তু কোনো ইনিংসকে শতকে রূপ দিতে পারেননি।

পাকিস্তানের বিপক্ষে বুধবার বিসিবি একাদশের প্রস্তুতি ম্যাচেও তামিম ব্যাট হাতে আলো ছড়াতে ব্যর্থ হন। রাহাত আলির বলে এলবিডব্লিউ হওয়ার আগে নয় রান করেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে সিরিজে উদ্বোধনী জুটিতে প্রয়োজনে পরিবর্তনের ইঙ্গিত দেন হাথুরুসিংহে। তিনি জানান, দলের অন্যরাও ফর্মে আছে এবং তার হাতে বিকল্পও আছে।