রোহিতের সামনে এল সেই ‘নো বল’

অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমি-ফাইনাল ম্যাচের আগে সংবাদ সম্মেলনে রোহিত শর্মাকে কথা বলতে হলো বাংলাদেশের বিপক্ষে ম্যাচ নিয়েও। রুবেল হোসেনের করা বলটি ‘নো’ ডাকা নিয়ে বিতর্কটিকে ‘খেলার অংশ’ বলে উল্লেখ করেছেন ভারতের এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 06:17 AM
Updated : 25 March 2015, 02:50 PM

বাংলাদেশের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে রোহিত ক্যাচ দিয়েও বেঁচে যান আম্পায়ার রুবেলের বলটিকে ‘নো’ ডাকায়। এই সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশের মানুষ ক্ষুব্ধ হয়; প্রতিবাদের ঝড় ওঠে। আম্পায়রিং পক্ষপাতমূলক হয়েছে উল্লেখ করে প্রয়োজনে আইসিসির সভাপতি পদ থেকে পদত্যাগ করার কথাও বলেন আ হ ম মুস্তফা কামাল।

‘নো’ বল ডাকায় আম্পায়ারদের সমালোচনা করেন সাবেক ক্রিকেটার আর ক্রিকেট পণ্ডিতরা।

সেমি-ফাইনালের আগে বুধবারের সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গ উঠলে রোহিত জানান, তিনি এটা নিয়ে ভাবছেন না।

“আমি জানি না, বাংলাদেশে কী হচ্ছে। এটা খেলার অংশ। কখনো আপনি কিছু মেনে নেবেন এবং কখনো আপনি কিছু মেনে নেবেন না।”

গত ১৯ মার্চ অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে কোয়ার্টার-ফাইনালে ভারতের কাছে ১০৯ রানে হারে বাংলাদেশ। টস জিতে ব্যাট করতে নামা ভারতের ইনিংসের ৪০তম ওভারে ‘বিতর্কিত’ সিদ্ধান্তটি দেন আম্পায়ার আলিম দার ও ইয়ান গৌল্ড।

ওভারের চতুর্থ বলটি ফুলটস দিয়েছিলেন রুবেল হোসেন। বলটিতে বাউন্ডারি মারতে গিয়ে ডিপ মিড উইকেটে ইমরুল কায়েসকে ক্যাচ দেন ভারতের রোহিত শর্মা। তবে পাকিস্তানের আম্পায়ার দার বোলিং প্রান্তে থাকা ইংল্যান্ডের আম্পায়ার গৌল্ডকে বলটি কোমরের ওপরে ছিল বলে সংকেত দেন। গৌল্ড তখন ‘নো’ ডাকলে বিস্ময়ে হতবাক হয়ে যান বাংলাদেশের ক্রিকেটাররা।

ক্যাচটি দেওয়ার সময় ৯০ রানে থাকা রোহিত বিশ্বকাপে তার প্রথম শতক পান। ১২৬ বলে ১৩৭ রান করে তাসকিন আহমেদের বলে বোল্ড হয়ে ফেরেন রোহিত। আর তখন ৩ উইকেটে ১৯৬ রানে থাকা ভারত শেষ পর্যন্ত ৬ উইকেটে ৩০২ রান তোলে।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেমি-ফাইনাল ম্যাচটি হবে আগামী বৃহস্পতিবার।