'আইসিসি এখন ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল'

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কঠোর সমালোচনা করলেন সংগঠনটিরই সভাপতি আ হ ম মুস্তফা কামাল। তার কাছে মনে হয়েছে, আইসিসি (আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল) এখন ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিলেরই নামান্তর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2015, 02:51 PM
Updated : 19 March 2015, 05:38 PM

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ভারতের কাছে ১০৯ রানে হারে বাংলাদেশ। ম্যাচটি হেরে যাওয়ার পেছনে অন্য অনেকের মতো মুস্তফা কামালও আম্পায়ারদের পক্ষপাতমূলক আচরণকেই দায়ী করছেন।

টস জিতে ব্যাট করতে নামা ভারতের ইনিংসের ৪০তম ওভারে বিতর্কিত সিদ্ধান্তটি দেন পাকিস্তানের আলিম দার ও ইংল্যান্ডের ইয়ান গৌল্ড।

ওভারের চতুর্থ বলটি ফুলটস দিয়েছিলেন রুবেল হোসেন। বলটিতে বাউন্ডারি মারতে গিয়ে ডিপ মিড উইকেটে ইমরুল কায়েসের কাছে ক্যাচ দেন ভারতের রোহিত শর্মা। তবে বলটি কোমরের ওপরে ছিল দাবি করে লেগ আম্পায়ার দার বোলিং প্রান্তে থাকা গৌল্ডকে 'নো' বলের সঙ্কেত দেন। গৌল্ড তখন 'নো' ডাকলে বিস্ময়ে হতবাক হয়ে যান বাংলাদেশের ক্রিকেটাররা।

এ ছাড়া বিতর্ক ছিল বাউন্ডারি সীমানায় শিখর ধাওয়ানের নেওয়া বাংলাদেশের ব্যাটসম্যান মাহমুদুল্লাহর ক্যাচটি নিয়েও। ক্যাচটি নেওয়ার সময় সীমানার দড়িতে ধাওয়ানের পা লেগেছিল বলে মনে করেন অনেকে। আর টিভি রিপ্লেতে এটা পরিষ্কারভাবে দেখানো হয়নি বলে সন্দেহ আরও বাড়ে।

ফাইল ছবি

এসব নিয়ে পরিকল্পনামন্ত্রী মুস্তফা কামাল বলেন, "যা দেখলাম আম্পায়ারা আমাদের বিরুদ্ধে প্রস্তুতি নিয়ে নেমেছিলেন, তাদের কোন কোয়ালিটি নেই।"

এরপর ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার সভাপতি বলেন, "আইসিসি মানে ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল হয়ে গেছে। আমি ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি নই। পরবর্তী বোর্ড মিটিংয়ে আমি এটা তুলব।"

এমনকি আইসিসির সভাপতি পদ থেকে পদত্যাগের সম্ভাবনার কথাও বলেন কামাল।

"প্রয়োজনে আমি আইসিসি সভাপতি থেকে পদত্যাগ করব। এটা কোনোভাবে মেনে নেব না, ভারতের সাবেক ক্রিকেটাররাও এর প্রতিবাদ করেছে। এমনকি সারা বিশ্বের সাবেক ক্রিকেটার, বিশ্ব মিডিয়া এর প্রতিবাদ করছে।"