রুবেলকে 'নো' ডাকায় আম্পায়ারদের সমালোচনা

রুবেলের একটি ফুলটস বলে 'নো' ডেকে বাংলাদেশকে উইকেট-বঞ্চিত করে সমালোচনার মুখে পড়েছেন ভারত-বাংলাদেশ কোয়ার্টার-ফাইনাল ম্যাচের দুই আম্পায়ার আলিম দার ও ইয়ান গৌল্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2015, 09:58 AM
Updated : 19 March 2015, 04:35 PM

বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে ব্যাট করতে নামা ভারতের ইনিংসের ৪০তম ওভারে বিতর্কিত সিদ্ধান্তটি দেন আম্পায়ার দার ও গৌল্ড।

চতুর্থ বলটি ফুলটস দিয়েছিলেন রুবেল। বলটিতে বাউন্ডারি মারতে গিয়ে ডিপ মিড উইকেটে ক্যাচ দেন ভারতের ব্যাটসম্যান রোহিত শর্মা। কিন্তু বলটি কোমরের ওপরে ছিল উল্লেখ করে লেগ আম্পায়ার দার বোলিং প্রান্তে থাকা ইয়ান গৌল্ডকে 'নো' বলের সঙ্কেত দেন। ইংল্যান্ডের আম্পায়ার গৌল্ড তখন 'নো' ডাকলে বিস্ময়ে হতবাক হয়ে যান বাংলাদেশের ক্রিকেটাররা।

এই সিদ্ধান্ত নিয়ে ঝড় ওঠে টুইটারেও। সাবেক ক্রিকেটার আর বিশেষজ্ঞরা বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় তোলেন।

ভারতের সাবেক ব্যাটসম্যান ভিভিএস লক্ষন টুইটারে প্রতিক্রিয়া জানান এভাবে, "গৌল্ডের থেকে বাজে সিদ্ধান্ত এল। এটা অবশ্যই কোমরের ওপরে ছিল না। ভাগ্যের সহায়তা পেল রোহিত।"

প্রখ্যাত সাংবাদিক সম্বিত বল তো ক্রিকেটের নিয়ম পরিবর্তনের তাগিদ অনুভব করলেন।

"ক্রিকেটের এই নিয়ম পরিবর্তন প্রয়োজন। মাঠে থাকা আম্পায়ারদের নিশ্চিত ভুল থার্ড আম্পায়ার কর্তৃক ঠিক হওয়া উচিৎ। এটা সাধারণ জ্ঞানের বিষয়।"

ক্রিকেটের ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোও বিষয়টি নিয়ে টুইট করে, "ডিপ মিড উইকেটে ক্যাচ তোলেন রোহিত শর্মা। উচ্চতার জন্য নো-বল দেওয়া হলো, কিন্তু তাই ছিল কি? ম্যাচের ফল নির্ধারণী সিদ্ধান্ত হতে পারে এটি।"

টিভি রিপ্লে দেখে মনে হয়েছে, বলটি কোমরের ওপরে ছিল না। তখন ধারাভাষ্য দিতে থাকা শেন ওয়ার্নও বিষয়টি নিয়ে বিস্ময় প্রকাশ করেন। বলটি খেলার সময় রোহিত ঝুঁকে ছিলেন উল্লেখ করে তিনি মন্তব্য করেন, "নো বল দেওয়ার মতো যথেষ্ট উঁচুতে ছিল না বলটি।"

বিষয়টি বাংলাদেশের জন্য বেশ হতাশার উল্লেখ করে ওয়ার্ন বলেন, "আলিম দারের মতো একজন আম্পায়ারের কাছ থেকে এটা হতাশাজনক একটি সিদ্ধান্ত।"

ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও বিষয়টি নিয়ে সমালোচনা করেন। বলের উচ্চতা নিয়ে সন্দেহ থাকলে সিদ্ধান্ত নেওয়ার জন্য এটা তৃতীয় আম্পায়ারকে দেওয়া উচিৎ ছিল বলে মনে করেন তিনি।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে সমালোচন ঝড় তোলেন বাংলাদেশের সমর্থকরাও।

ক্যাচটি দেওয়ার সময় ৯০ রানে থাকা রোহিত বিশ্বকাপে তার প্রথম শতক পান। ১২৬ বলে ১৩৭ রান করে তাসকিন আহমেদের বলে বোল্ড হয়ে ফেরেন রোহিত।

আর তখন ৩ উইকেটে ১৯৬ রানে থাকা ভারত শেষ পর্যন্ত ৬ উইকেটে ৩০২ রান তোলে।