বিশ্বসেরা হতে চান কোহলি

বিশ্বের সেরা খেলোয়াড় হতে চান বিরাট কোহলি। ভারতের এই তারকা ব্যাটসম্যান জানিয়েছেন, সর্বোচ্চ লক্ষ্যের এই প্রেরণা তিনি পেয়েছেন ২০১১ সালের বিশ্বকাপ জয় থেকে। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 02:41 PM
Updated : 25 March 2015, 02:42 PM

গত বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে শতক পেলেও এরপর এক রকম অনুজ্জ্বল ছিলেন কোহলি। ৩৫.২৫ গড়ে ২৮২ রান করেন তিনি। 
 
পরের চার বছর অবশ্য ব্যাট হাতে দারুণ সফল কোহলি। এই সময়ে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে ২৭টি শতকসহ ৫১.২৫ গড়ে ৮ হাজার ৪৭ রান করেন তিনি। তিন ধরনের ক্রিকেটেই এই সময়ে তার গড় ছিল ৪৫ এর ওপরে।
 
ভারতীয় ক্রিকেট বোর্ডের ওয়েসসাইটে কোহলি জানান, বিশ্বকাপ জেতা ছিল খুব বিশেষ একটি স্মৃতি। 
 
“অন্য সিনিয়র খেলোয়াড়দের মতো আমি এতোটা আবেগী হইনি, কারণ তারা অনেক দিন এটা জেতেননি। তাদের আবেগ দেখে আমি বুঝতে পারি, ক্রিকেট বিশ্বকাপের গুরুত্ব। সে দিন থেকে বা তারও আগে থেকে আমি সব সময় বিশ্বের সেরা খেলোয়াড় হতে চেয়েছি।”
 
ক্যারিয়ার শেষে ক্রিকেটার হিসেবে স্মরণীয় হয়ে থাকতে চান কোহলি।
 
“বহু বছর ধরে শচিন টেন্ডুলকার, বিরেন্দর শেবাগ, রাহুল দ্রাবিড় বা ভিভিএস লক্ষ্মণদের মতো কিংবদন্তিরা যেভাবে খেলেছেন সেভাবে খেলা আমার ভাবনায় ছিল।”
 
চার বছরে মতো কম সময়ে নিজেকে যে উচ্চতায় নিয়ে গেছেন তত দূর যাবেন ভাবেননি বলে স্বীকার করেন কোহলি। 
 
“আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে আপনি সব সময় পারফরম করতে চাইবেন। তবে আপনি সামনে কোনো নম্বর বসিয়ে দিতে পারেন না যে, চার বছরের মধ্যে আপনি নির্দিষ্ট করে এই পর্যায়ে পৌঁছাবেন।”   
 
ভারত দলের প্রধান ব্যাটিং ভরসা এখন কোহলি। দলে এখন যে অবস্থানে আছে সেখানে কখনো পৌঁছাবেন বলে আশা করেননি তিনি।
 
“আমি কখনো ভাবিনি, এত রান করতে পারব। গত চার বছরে যা ঘটেছে তা নিয়ে আমি কৃতজ্ঞ।”