প্রথম বলের উইকেটে প্রথম মোসাদ্দেক

ব্যাট হাতে দারুণ খেলে দলকে এনে দিয়েছেন লড়ার মত রান। এরপর বল হাতে নিয়েই মোসাদ্দেক হোসেন নাম লেখালেন রেকর্ড বইয়ে। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট পাওয়া বাংলাদেশের প্রথম ক্রিকেটার তরুণ এই অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2016, 02:00 PM
Updated : 28 Sept 2016, 06:39 PM

আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে দেশের হয়ে অনন্য এই কৃতিত্ব দেখালেন মোসাদ্দেক। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা তার হাতে বল তুলে দিয়েছিলেন ইনিংসের চতুর্দশ ওভারে। মোহাম্মদ শাহজাদ ও হাশমতুল্লাহ শাহিদি তখন চেষ্টা করছিলেন লড়াইয়ে ফেরার। অফ স্পিনার মোসাদ্দেকের সোজা বলে এলবিডব্লিউ শাহিদি!

বাংলাদেশের প্রথম হলেও সব মিলিয়ে মোসাদ্দেকের আগে ওয়ানডেতে প্রথম বলেই উইকেট পেয়েছেন আরও ২৩ জন। তাদের মধ্যে চারজন ছাড়া বাকি সবাই প্রথম বলে উইকেট পেয়েছেন অভিষেক ম্যাচেই।

প্রথম পেয়েছিলেন জেফ আরনল্ড। ইতিহাসের দ্বিতীয় ওয়ানডেতেই নিজের প্রথম বলে উইকেট পেয়েছিলেন অভিষিক্ত এই ইংলিশ পেসার। বোল্ড করেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার গ্রায়েম ওয়াটসনকে।

বাংলাদেশের বিপক্ষে এই কৃতিত্ব দেখিয়েছেন একজন। ২০০২ সালে নিজের প্রথম বলেই উইকেট পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার মার্টিন ফন জার্সভেল্ড। তিনি মূলত ছিলেন ব্যাটসম্যান; আউট করেছিলেন বাংলাদেশের ১১ নম্বর ব্যাটসম্যান তালহা জোবায়েরকে।

ফন জার্সভেল্ড ছাড়াও বেশ কিছু ব্যাটসম্যান আছেন এই তালিকায়। অবিশ্বাস্য শোনালও সত্যি, ওয়ানডেতে নিজের প্রথম বলে উইকেট পেয়েছিলেন ইনজামাম-উল-হক, ক্লাইভ লয়েড, সদাগোপান রমেশের মতো ব্যাটসম্যানরা! ইনজামামের উইকেটটি আবার ছিল ব্রায়ান লারার! লয়েড আউট করেছিলেন ইংলিশ ব্যাটসম্যান মাইক ডেনিসকে।

প্রথম বলে উইকেটের আগে ব্যাট হাতেও আলো ছড়িয়েছিলেন মোসাদ্দেক। সাত নম্বরে নেমে কঠিন অবস্থা থেকে দলকে এনে দিয়েছেন লড়ার মত রান। বাংলাদেশের মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেকে অর্ধশতক করার কাছাকাছিও গিয়েছিলেন। পারেনি শেষ ব্যাটসম্যান রুবেল হোসেন রান আউট হওয়ায়।

অভিষেকে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড নাসির হোসেন, করেছিলেন ৬৩। ফরহাদ রেজা করেছিলেন ৫০, খালেদ মাহমুদ ৪৭। তার পরই মোসাদ্দেকের ৪৫।