সিলেটের মালিকের গালাগালি শুনে ক্ষুব্ধ তামিম

মাঠে প্রতিপক্ষ দল সিলেট সুপারস্টার্সের মালিকের গালিগালাজ শুনেছেন দাবি করে ম্যাচ শেষে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন চিটাগং কিংসের অধিনায়ক তামিম ইকবাল। ক্রিকেটারদের আরও সম্মান প্রাপ্য জানিয়ে তামিমের আশা, এই ঘটনায় ব্যবস্থা নেবে বিসিবি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2015, 02:25 PM
Updated : 23 Nov 2015, 05:18 PM

বিপিএলের দ্বিতীয় দিনে চিটাগং ভাইকিংস ও সিলেট সুপার স্টার্সের ম্যাচের আগে নাটকীয় সব ঘটনা প্রবাহের সময় ঘটেছে গালিগালাজের ওই ঘটনা। সিলেটের বিদেশি দুই জন ক্রিকেটারদের অনাপত্তিপত্র না পাওয়ার জটিলতায় ম্যাচ শুরু হতে দেরি হয় ৭০ মিনিট। এরই এক পর্যায়ে উত্তপ্ত বাক্য বিনিময় করতে দেখা যায় তামিম ইকবাল ও সিলেট সুপারস্টার্সের চেয়ারম্যান আজিজুল ইসলামকে। খোলা মাঠে, গ্যালারির খুব কাছে দর্শকেই সামনেই ঘটেছে এই ঘটনা।

পরে মাচ শেষে সংবাদ সম্মেলনে নিজে থেকেই সে প্রসঙ্গ টেনে ক্ষোভে ফেটে পড়েন তামিম ইকবাল।

“এনওসি (অনাপত্তিপত্র) নিয়ে গন্ডগোল যা হওয়ার হলো…তবে, একটা ব্যাপার আমি সবাইকে বলতে চাই, বিপিএলের উচিত ক্রিকেটারদের শ্রদ্ধা করা। কারও টাকা থাকা মানেই এটা নয় যে তারা জাতীয় ক্রিকেটারদের সঙ্গে ভিক্ষুকের মত আচরণ করতে পারে। বিপিএলের উচিত আমাদের শ্রদ্ধা করা। আমরা এখানে ক্রিকেট খেলতে এসেছি। কিন্তু আমার পরিবার, আমার বাবা-মা তুলে গালি শুনতে আসিনি।”

গালাগালি সিলেটের চেয়ারম্যান করেছেন কিনা, ওই প্রশ্ন করলে সরাসরি নাম বলতে চাননি তামিম, “আমি নাম বলতে চাই না। সবার সামনে হয়েছে, সবাই তো দেখেছে।”

তবে আজিজুল ইসলামের নাম ধরে প্রশ্ন হলে আপত্তি বা অস্বীকার করেননি তামিম। বরং উত্তর দিয়েছেন আরও ক্ষুব্ধ কণ্ঠে।

“আমি স্রেফ চেয়ারে বসে ছিলাম, টিমমেটদের সঙ্গে কথা বলছিলাম। সে আচমকাই এসে শুরু করল। আমি তার সঙ্গে অনেক ভালো ব্যবহার করেছি। এমনকি তাকে ‘স্যার’ বলেও সম্বোধন করেছি। সে আমাকে চিৎকার করে বলেছে দাঁড়িয়ে কথা বলতে, সেটাও করেছি। যতটা সম্ভব সম্মান তাকে দেখিয়েছি। কিন্তু তারপরও সে আমার পরিবার নিয়ে খুব বাজে কথা বলেছে, যা ছিল খুব অপমানজনক।”

নিজের অপমানের প্রসঙ্গে বলতে গিয়ে তামিম টেনে এনেছেন আইপিএলে পুনে ওয়ারিয়র্সের হয়ে তার অভিজ্ঞতা।

“লোকের কাছে অনেক টাকা থাকতে পারে, অনেকেরই আছে। তার মানে এই নয় যে, আপনি রাস্তার ফকিরের সঙ্গে যে আচরণ করবেন, জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গেও সেই আচরণ করবেন। এখানকার চেয়ে হাজার গুণে বেশি টাকা আইপিএলে। আমি সেখানে দেখেছি, তারা ক্রিকেটারদের সঙ্গ কত ভালো ব্যবহার করে।”

ওই ঘটনার পর ব্যাট হাতে নেমে ৪৫ বলে ৬৯ রানের ঝড়ো এক ইনিংস খেলেছেন তামিম। দল জিতেছে ১ রানে। ব্যাট দিয়েই জবাব দিলেন কিনা, এই প্রশ্নে হাসলেন চিটাগং ভাইকিংস অধিনায়ক।

“এত কিছুর পর ক্রিকেট খেলা যায় না। তবুও ভাগ্য ভালো যে আমি ইনিংসটি খেলতে পেরেছি।”

তামিমের আশা, দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিসিবি।

“আমি বিসিবির একটি অংশ। আমি আশা করছি, বিসিবির শৃঙ্খলা কমিটি এটা নিয়ে ব্যবস্থা নেবে। যেটা বলেছি, আমাদের আরও সম্মান প্রাপ্য। টাকা থাকলে যে কেউ যদি আমাদের সঙ্গে এরকম আচরণ করতে পারে, তাহলে আমাদের ক্রিকেট খেলা বন্ধ করে দেওয়া উচিত।”