সংগ্রামের সদস্য পদ বাতিল করল ঢাবি সাংবাদিক সমিতি

মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর মুখপত্র দৈনিক সংগ্রামের সদস্য পদ বাতিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2015, 12:59 PM
Updated : 4 July 2015, 03:56 PM

পাশাপাশি সমিতিতে স্বাধীনতা আন্দোলনের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি স্থাপনের  সিদ্ধান্ত নিয়েছেন সমিতির সদস্যরা।

আগামী ৮ জুলাই সাংবাদিক সমিতির  নির্বাচন উপলক্ষে শুক্রবার রাতে ‍অনুষ্ঠিত সাধারণ সভায় এসব সিদ্ধান্ত হয়।

সমিতির নির্বাচন নিয়ে সভায় আলোচনার এক পর্যায়ে বর্তমান কমিটির কার্যনির্বাহী সদস্য  বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক সাখাওয়াত আমিন সমিতির  কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের প্রস্তাব করলে সর্বসম্মতিক্রমে তা পাশ হয়।

এরপর দৈনিক সংগ্রাম পত্রিকার সদস্যপদ বাতিলের প্রস্তাব করেন সমিতির সাবেক সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

মুক্তিযুদ্ধেরবিরোধিতাকারী দলের মুখপত্রের সদস্যপদ বাতিলের জন্য এর আগে সমিতির তিন নির্বাচন কমিশনার সুপারিশ করেছিলেন বলে সভায় উল্লেখ করেন তিনি।

এসময় সভায় হট্টগোল লেগে যায়। পরে সদস্যদের ভোটে সংগ্রাম  পত্রিকার সদস্যপদ বাতিলের প্রস্তাব পাশ হয়।

এ বিষয়ে সাংবাদিক সমিতির সভাপতি মাসুম বিল্লাহ বলেন,  “ঢাকা বিশ্ববিদ্যালয় সব সময় মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে। তাই মুক্তিযুদ্ধবিরোধী হিসেবে সংগ্রাম পত্রিকাটির সদস্যপদ  সমিতির সদস্যদের সিদ্ধান্ত মোতাবেক বাতিল করা হয়েছে।”

বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের সিদ্ধান্তের বিষয়ে তিনি বলেন, “বঙ্গবন্ধু কোনো দলের নন। তাই জাতির জনক এবং বাংলাদেশের স্বাধীনতার মহান নায়ক হিসেবে তার প্রতিকৃতি সমিতির কার্যালয়ে স্থাপনের বিষয়টি সম্মানজনক।”
 

সমিতির সাধারণ সম্পাদক সানাউল হক সানী বলেন, “দৈনিক সংগ্রাম মুক্তিযুদ্ধের চেতনার বিরোধী হওয়ার সমিতি থেকে পত্রিকাটির সদস্য পদ বাতিল করা হয়েছে।”