বাজেট ঘাটতি পূরণের লক্ষ্য ‘আকাশকুসুম কল্পনা' নয়: কাদের

নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে যে পরিমাণ অর্থ ঘাটতি রয়েছে তা পূরণের লক্ষ্য ‘আকাশকুসুম কল্পনা নয়’ মন্তব্য করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাজেটে যে ঘাটতি রয়েছে তা পূরণ করা সম্ভব।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2015, 01:33 PM
Updated : 5 June 2015, 01:33 PM

শুক্রবার দুপুরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড়ে আট লেন রাস্তার উপর অবৈধ দোকান উচ্ছেদ ও সড়কের ময়লা-আবর্জনা পরিষ্কার কাজ পরিদর্শনের সময় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, “প্রস্তাবিত বাজেটে ৫% ঘাটতি কোনো আকাশকুসুম কল্পনা নয়। ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড অনুযায়ীই বাজেট দেওয়া হয়েছে।”

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট ঘোষণা করেন। প্রায় তিন লাখ কোটি টাকার এ বাজেটে ঘাটতির পরিমাণ ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশ।

অর্থমন্ত্রী বলেছেন, এই ঘাটতি মেটাতে সরকার দেশীয় উৎস থেকে ৫৬ হাজার ৫২৩ কোটি টাকা ঋণ নেবে, যা জিডিপির ৩ দশমিক ৩ শতাংশ। আর বিদেশি উৎস থেকে ৩০ হাজার ১৩৪ কোটি টাকা নেওয়া হবে, যা জিডিপির ১ দশমিক ৮ শতাংশ।

দেশীয় উৎস থেকে ৫৬ হাজার ৫২৩ কোটি টাকার মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে নেওয়া হবে ৩৮ হাজার ৫২৩ কোটি টাকা। বাকি ১৮ হাজার কোটি টাকা সরকার জাতীয় সঞ্চয় প্রকল্প ও ব্যাংকবহির্ভূত খাত থেকে নেওয়া হবে।

নতুন বাজেটে একক প্রকল্প হিসেবে পদ্মা সেতুর জন্য সবচেয়ে বড় অঙ্ক রেখে যোগাযোগ ও পরিবহন খাতে ২৬ হাজার ৩২৯ কোটি টাকা বরাদ্দ দেওয়া হচ্ছে।

সরকারের অনেক মন্ত্রণালয় বাজেটে তাদের জন্য রাখা উন্নয়ন বরাদ্দ বাস্তবায়ন করতে না পারায় ‘টাকা ফেরত যায়’ উল্লেখ করে সেতুমন্ত্রী কাদের বলেন, “আমার মন্ত্রণালয়ে তিন বছর ধরে উন্নয়ন বরাদ্দের বাস্তবায়ন শতভাগ।”

বাজেটে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জন্য যে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে তাতে সন্তুষ্টি প্রকাশ করেন মন্ত্রী।

আগামী রোজার ঈদের পর সড়ক-মহাসড়কে গড়ে উঠা অবৈধ বিলর্বোড, ব্যানার, পোস্টার, সাইনবোর্ড ও অবৈধ স্থাপনা-বাজার উচ্ছেদের ঘোষণা দেন ওবায়দুল কাদের।

এ সময় নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ফাতেমা-এ রোশনি, সদর উপজেলার ইউএনও আফরোজা বেগমসহ সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।