নোয়াখালীর এক ওসিকে বরখাস্তে আইজিপিকে ইসির চিঠি

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার একটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে ভোটের দায়িত্ব যথাযথভাবে পালন না করায়  চর জব্বার থানার ওসি এ কে এম এনামুল কবিরকে বরখাস্তে পুলিশ মহাপরিদর্শককে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 04:36 PM
Updated : 28 May 2015, 04:36 PM

সেই সঙ্গে ছয়জন ভোটগ্রহণ কর্মকর্তার বিরুদ্ধে মামলার নির্দেশও দেওয়া হয়েছে জেলা নির্বাচন কর্মকর্তাকে।

সুবর্ণচর উপজেলার চরবাটা ইউনিয়নের উপ-নির্বাচনের ভোটে যথাযথভাবে পালন না করায় এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে নির্বাচন কমিশনার আবদুল মোবারক জানিয়েছেন।

জ্যেষ্ঠ এ নির্বাচন কমিশনার বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সুবর্ণচর উপজেলার ২ নম্বর চরবাটা ইউনিয়নের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে সংশ্লিষ্ট ওসি যথাযথ দায়িত্ব পালন না করে বিধি বহির্ভূতভাবে নির্বাচনকে প্রভাবিত করেছেন। নির্বাচনী আইনে দণ্ডনীয় এ অপরাধ পুলিশ আইনেও শাস্তিযোগ্য অপরাধ।

“তাৎক্ষণিকভাবে ওসি এনামুল কবিরকে নোয়াখালী জেলা থেকে প্রত্যাহার করে সাময়িক বরখাস্ত করা এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে আইজিপিকে নির্দেশ দেওয়া হয়েছে।”

গত ২৫ মে অনুষ্ঠিত এ উপনির্বাচনে অনিয়মের কারণে ওই দিন তিনটি কেন্দ্র বন্ধ করা হয়। ওসি, তিন প্রিজাইডিং কর্মকর্তা ও তিন পোলিং অফিসারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ করেছেন রিটার্নিং অফিসার।

ইসির উপসচিব সামসুল আলম জানান, ওসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইজিপিকে চিঠি পাঠানো হয়েছে। সেই সঙ্গে ছয় ভোটগ্রহণ কর্মকর্তার বিরুদ্ধে বিচারিক হাকিমের আদালতে মামলা করার বিষয়ে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকেও চিঠি দেওয়া হয়েছে।

ওই তিন কেন্দ্রে পরবর্তীতে পুনঃভোট করা হবে বলে জানান এ কর্মকর্তা।