আগে মানব পাচারকারীদের ধরুন: যুব ইউনিয়ন

অবৈধভাবে বিদেশ পাড়ি দিতে গিয়ে আন্দামান সাগরে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার বিষয়টিতে অগ্রাধিকার দিতে সরকারকে আহ্বান জানিয়েছে যুব ইউনিয়ন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2015, 10:49 AM
Updated : 26 May 2015, 10:57 AM

অবৈধ গমনেচ্ছুদের শাস্তি দেওয়ার আগে মানবপাচারকারীদের ধরার দাবিও জানিয়েছেন সিপিবি সমর্থক যুব সংগঠনটির সভাপতি আবদুল্লাহ আল কাফী রতন।

সাগরে ভাসমানদের দ্রুত উদ্ধারের দাবিতে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাওয়ে যায় যুব ইউনিয়নসহ কয়েকটি সংগঠন। পুলিশের বাধার মুখে মন্ত্রণালয়ের কাছে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে তারা।

সম্প্রতি থাইল্যান্ডের জঙ্গলে মানবপাচারকারীদের কয়েকটি আস্তানা এবং পাচারের শিকারদের কবরের সন্ধান মেলার পর মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াসহ তিনটি দেশ অবৈধ অভিবাসী ঠেকাতে কড়া অবস্থান নেয়।

এর ফলে আন্দামান সাগরে আটকে পড়ে অবৈধ অভিবাসীবাহী অনেক নৌকা ও ট্রলার। এতে মিয়ানমারের রোহিঙ্গাদের পাশাপাশি বিপুল সংখ্যক বাংলাদেশি রয়েছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর।

বাংলাদেশ সরকার বলছে, আটকেপড়াদের পরিচয় যাচাই করে নাগরিকত্ব নিশ্চিত হওয়ার পর তাদের ফেরানোর উদ্যোগ নেওয়া হবে।

সেই সঙ্গে কয়েকদিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবৈধ গমনেচ্ছুদের শাস্তি দেওয়ার কথা বলেছেন।    

মানবপাচার বন্ধ ও সাগরে বিপদগ্রস্ত বাংলাদেশিদের উদ্ধারের দাবিতে মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিভিন্ন সংগঠনের বিক্ষোভ। ছবি: তানভীর আহমেদ

যুব ইউনিয়নের সভাপতি কাফি রতন বলেন, অভিবাসীদের ধিক্কার না দিয়ে যারা প্রলোভন দেখিয়ে তাদের নিয়ে গেছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিন।

“আপনার দলের নেতা টেকনাফের বদিকে (সংসদ সদস্য আব্দুর রহমান বদি) কেন গ্রেপ্তার করেন না? বদি মানবপাচারের সঙ্গে সরাসরি জড়িত। তাকে ধরে বিচারের আওতায় আনুন,” প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন তিনি।

সাগরে ভাসমানদের ফেরাতে সরকারের ‘তৎপরতাহীনতার’ সমালোচনা করে কাফি রতন বলেন, “আমাদের একটাই দাবি, অনতিবিলম্বে হতভাগা ভাই-বোনদের দেশে ফিরিয়ে আনতে হবে।”

‘প্রগতিশীল গণ সংগঠন’ ব্যানারে এই কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক আন্দোলনের নেতা মঞ্জুর মইন, উদীচীর সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম, ছাত্র ইউনিয়ন নেতা জিএম শুভ, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন নেতা সাদিকুর রহমান শামীম।